ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

বিশ্বের যে কোনো জায়গা থেকে করোনা সনাক্তের পদ্ধতি উদ্ভাবন

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ এপ্রিল ২০২০, ১৬:৫২

বিশ্বের যে কোনো জায়গা থেকে করোনা সনাক্তের পদ্ধতি উদ্ভাবন

বিশ্বের যে কোনো জায়গা থেকে চিকিৎসকরা বিনামূল্যে করোনা সনাক্তের সফটওয়ার টুল ব্যবহার করতে পারবেন বলে দাবি করেছেন সিডনি বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।

সোমবার এই সফটওয়্যার টুল নিয়ে অস্ট্রেলিয়ার সিডনি মর্নিং হেরাল্ড এক বিশেষ প্রতিবেদন প্রকাশ করা হয়।

এতে বলা হয়, সম্প্রতি অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের চিকিৎসাবিজ্ঞানীরা করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের দ্রুত শনাক্ত করতে সহায়তা করার জন্য একটি ডায়াগনস্টিক সফটওয়্যার টুল তৈরি করেছেন। এই সফটওয়্যার দিয়ে রোগীর বুকের সিটি স্ক্যান পরীক্ষা করে খুব সহজেই করোনাভাইরাস শনাক্ত করতে পারবেন স্বাস্থ্যকর্মীরা।

সিডনি বিশ্ববিদ্যালয়ের রেডিয়েশন চিকিৎসাবিজ্ঞানী অধ্যাপক প্যাট্রিক ব্রেনান বলেন, স্বাস্থ্যকর্মীরা ব্যাপক হারে ‘কোভিড’ নামক এই সফটওয়্যারটি ব্যবহার করে হাজার হাজার মানুষকে বাঁচাতে পারবেন।

সফটওয়্যারটির উদ্ভাবক সিডনি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক স্টুয়ার্ট গ্রিভ বলেন, এই সফটওয়্যারটি শুধু শনাক্তকরণ নয়, উন্নত চিকিৎসা দেওয়াও সহজ করে দেবে। কারণ ফুসফুসের অন্যান্য অবস্থার লক্ষণগুলোও যখন শনাক্ত হবে, তখন জটিল কিছু থাকলে তার চিকিৎসা করাও যাবে সহজে।

করোনাভাইরাসে আক্রান্ত ফুসফুসের সিটি স্ক্যানের সামনে সফটওয়্যারটির উদ্ভাবক সিডনি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর স্টুয়ার্ট গ্রিভ।

এই টুলটি ইন্টারনেটের মাধ্যমে বিনা মূল্যে পৃথিবীর সব চিকিৎসকদের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়েছে। পৃথিবী যেকোনো চিকিৎসক যেকোনো জায়গা থেকে এই www.detectedx.com ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করে এই টুলটি ব্যবহার করতে পারবেন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত