ঢাকা, শুক্রবার, ০৫ জুন ২০২০, ২২ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৫ মিনিট আগে English

প্রকাশ : ০৪ এপ্রিল ২০২০, ১৪:৩১

প্রিন্ট

লকডাউনে ভারতে বাড়বে অনাহারে মৃত্যু: অমর্ত্য সেন

লকডাউনে ভারতে বাড়বে অনাহারে মৃত্যু: অমর্ত্য সেন

Evaly

কলকাতা প্রতিনিধি

করোনাভাইরাস মোকাবেলায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশজুড়ে ইতিমধ্যেই ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন। কিন্তু মোদির এই লকডাউন ঘোষণার কারণে আরও ভয়াবহ পরিস্থিতি হবে ভারতের। দেশজুড়ে বাড়বে অনাহারে মৃত্যু। এমনই আশঙ্কা প্রকাশ করলেন নোবেল জয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে গোটা ভারতে লকডাউন ঘোষণা করা হয়েছে। কিন্ত এই পথে যে সুরাহা হবে না ভারতের মত দেশে, তা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ অমর্ত্য সেন।

অমর্ত্য সেন বলেছেন, করোনার বিরুদ্ধে এভাবে যুদ্ধ করে হবে না। ভারত সরকারকে অত্যন্ত সংবেদনশীলতার সঙ্গে করোনা পরিস্থিতি মোকাবিলা করতে হবে, নইলে অনাহারে মৃত্যু বাড়বে। অসংখ্য মানুষের চাকরি যাবে। ইতিমধ্যেই ভারতে কাজ হারাতে শুরু করেছেন অসংখ্য মানুষ। খাদ্যের সংকট তৈরি হবে ধীরে ধীরে। যার পরিণতি অত্যন্ত মারাত্মক এবং ভয়াবহ হবে ভারতে। এমনটাই দাবি করেছেন নোবেলজয়ী অর্থনীতিবিদ।

বর্তমানে ভারজুড়ে লকডাউন চলছে। ২১ দিনের টানা ঘরবন্দিতে রয়েছে সে দেশের মানুষ। অফিস আদালত দোকান বাজার সব বন্ধ। চলছে না কোনও যানবাহনও। পথে ঘাটে রিকশা, টোটোরও দেখা নেই। দিনমজুরদের কাজ গিয়েছে। দিন আনা দিন খাওয়া পরিবারগুলোর অনেকরই রেশনকার্ড নেই, জবকার্ড নেই। খাবার জুটবে কী করে? এই সংশয়ে দিন কাটছে মানুষের। জিনিসের দাম বাড়ছে। নিম্নবিত্তের ক্রয় ক্ষমতার বাইরে চলে যাচ্ছে জিনিসের দাম। ইতিমধ্যেই প্রবল সংকট তৈরি হয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত