ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৪ মিনিট আগে
শিরোনাম

স্পেশাল মাস্কের বদলে পাকিস্তানে চীন পাঠাল ‘জাঙিয়া মাস্ক’

স্পেশাল মাস্কের বদলে পাকিস্তানে চীন পাঠাল ‘জাঙিয়া মাস্ক’

বন্ধু রাষ্ট্র হিসেবে পরিচিত পাকিস্তানের জন্য এন৯৫ মাস্ক সহায়তার কথা বলে জাঙিয়া দিয়ে তৈরি মাস্ক পাঠালো চীন। দক্ষিণ এশিয়ার দরিদ্র দেশটি চীনকে তার সবথেকে আপন বন্ধু মনে করে। কিন্তু সেই চীনই কিনা সহায়তার নামে নিম্নমানের কাপড়ের মাস্ক পাঠালো পাকিস্তানে। এ নিয়ে পাকিস্তানি টিভি সাংবাদিক একে বলেছেন, চায়না নে চুনা লাগা দিয়া বা চীন এভাবে চুনকালি মেখে দিলো!

দক্ষিণ এশিয়ায় করোনা ভাইরাসে সবথেকে খারাপ অবস্থা পাকিস্তানের। ২০ কোটি মানুষের দেশটিতে আক্রান্তের সংখ্যা শনিবার গিয়ে দাঁড়িয়েছে ২৭০০ জনে। প্রাণ হারিয়েছেন আরো ৪০ জন। কিন্তু দুর্বল অর্থনীতির কথা জানিয়ে লকডাউনের বিরোধীতা করে যাচ্ছেন পাক প্রধানমন্ত্রী ইমরান খান। এমন অবস্থায় পাশে দাঁড়ানোর আশ্বাস দিয়েছে বন্ধু রাষ্ট্র চীন।

পাকিস্তানের সব দুর্দিনেই পাশে পেয়েছে চীনকে। কিন্তু এবার যেনো বন্ধু হয়ে শত্রুর কাজ করলো বেইজিং।

করোনা মোকাবেলায় পাকিস্তানকে এন৯৫ মাস্ক সহায়তা দেয়ার কথা ছিল চীনের। কিন্তু পাক সংবাদমাধ্যমের বরাত দিয়ে এশিয়ানেট জানিয়েছে, এন৯৫ তো নয়ই বরং আন্ডারগার্মেন্ট তৈরির উপাদান দিয়ে ওই মাস্ক তৈরি করা হয়েছে। ফলে দেশটির সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে হাসির পাত্র হয়ে উঠেছে ইমরান খানের সরকার। অস্বস্তিতে পড়েছে পাকিস্তান।

করোনার উৎপত্তিস্থল চীন পরিস্থিতি সামাল দিয়ে ওঠায় তাদের কাছ থেকে এ ভাইরাস প্রতিরোধের সামগ্রীসহ সহায়তার আশায় চেয়েছিল পাকিস্তান। কিন্তু এমন দুর্দিনে বেইজিংয়ের আচরণ বেশ আহত করেছে ইসলামাবাদকে। স্বাস্থ্যকর্মীদের জন্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা মেনে মাস্ক সহায়তা চেয়েছিল পাকিস্তান। বেইজিং আশ্বাস দিয়েছিল উন্নত এন৯৫ মাস্ক দেয়ার। কিন্তু এর বদলে তারা দিলো আন্ডারগার্মেন্টে তৈরি স্পঞ্জের মাস্ক। যা দেখে চটেছে পাকিস্তানের সংবাদমাধ্যম। একটি টেলিভিশনে ওই মাস্কের চালান নিয়ে প্রতিবেদন করার সময় রেগে গিয়ে সাংবাদিক বলেই ফেলেন, ‘চায়না নে চুনা লাগা দিয়া’।

এই মাস্কের একাধিক বাক্স সিন্ধ প্রদেশে পৌঁছানোর পর একটি হাসপাতালে পাঠানো হলে সেখানকার চিকিৎসক-স্বাস্থ্যকর্মীরা তা পরতে অস্বীকার করেন। এমনকি তারা প্রতিবাদও করেন।

সংবাদমাধ্যম বলছে, এমনিতেই করোনা পরিস্থিতি সামাল দিতে হিমশিম খাচ্ছে ইমরান খানের সরকার। এর মধ্যে সবচেয়ে ঘনিষ্ঠ বন্ধু রাষ্ট্রের ‘জাঙিয়া মাস্ক’ সরকারকে আরও বেকায়দায় ফেলে দিলো।

  • সর্বশেষ
  • পঠিত