ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

করোনায় বদলে গেলো ফিলিস্তিনি মুসলিমদের দাফন

করোনায় বদলে গেলো ফিলিস্তিনি মুসলিমদের দাফন
এক ইহুদির লাশ সমাহিত করার দৃশ্য

করোনাভাইরাসের কারণে বদলে গেছে যুগ যুগ ধরে প্রচলিত ফিলিস্তিন ও ইসরায়েলের বাসিন্দাদের সমাহিত করার নিয়ম। আক্রান্ত হয়ে মারা যাওয়াদের কাফনের কাপড়ের বদলে কবর দেয়া হচ্ছে প্লাস্টিকের ব্যাগে ভরে। এই বাস্তবতা মেনে নিয়েছেন ওই অঞ্চলের মুসলিম ও ইহুদি দুই ধর্মীয় সম্প্রদায়ের মানুষই।

করোনায় মৃতদের দাফনে ফিলিস্তিনি মুসলিমদের জন্য নতুন নির্দেশনা জারি করা হয়েছে। ওই অঞ্চলের গ্রান্ড মুফতি পরিস্থিতি বিবেচনা করে এই নতুন নির্দেশনা দিয়েছেন। তার নির্দেশ হচ্ছে, করোনায় মারা যাওয়া ব্যক্তিদের লাশ ধোয়ানো যাবে না। আর তাদের কবর দিতে হবে প্লস্টিকের ব্যাগে ভরে।

ফিলিস্তিনের লাশবহনকারী অ্যাম্বুলেন্সের চালক তালাল আবু এইডা বলেন, ‘আমরা নিজেরা শরীরকে জীবাণুমুক্ত করে বিশেষ পোশাক পরি। তারপর মরদেহ বহনে দুটি বিশেষ ব্যাগ ব্যবহার করা হয়। লাশটি একটি লোহার বাক্সে রাখা হয়। তারপর মাটি চাপা দেয়া হয়। যাতে কেউ এটি স্পর্শ করার সুযোগ না পায়।’

অথচ ইসলাম ধর্মের প্রচলিত নিয়ম হচ্ছে, মুর্দাকে ভালোভাবে গোসল করানোর পর কাফনের কাপড় পরিয়ে তার জানাজা করতে হবে। এরপর তাকে কবর দিতে হবে।

ফিলিস্তিনে করোনায় আক্রান্ত হয়ে এখন পর্ন্ত মারা গেছেন মাত্র একজন।আর মোট আক্রান্ত হয়েছেন ২১৭ জন।

ইসরায়েলে ইহুদিদের মরদেহ শুধু কাপড় পেঁচিয়েই সমাহিত করার নিয়ম রয়েছে। কিন্তু করোনা পরিস্থিতির কারণে এই রীতি বদলে ফেলতে হচ্ছে তাদের। করোনায় মারা যাওয়া ব্যক্তিদের লাশ ধোয়া হয় খুব সতর্কতার সঙ্গে। তারপর পেঁচানো হয় অভেদ্য প্লাস্টিক দিয়ে। এরপর মরদেহ মাটিচাপা দেয়া হয় প্লাস্টিক সহ-ই।

তেলআবিবের গোরকর্মী ইয়াকুভ কুর্তজ জানান, মরদেহ থেকে কোনরকম জীবাণু যাতে ছড়িয়ে পড়তে না পারে এজন্য প্লাস্টিক দিয়ে তাদের সমাহিত করা হচ্ছে।

সর্বশেষ খবরে জানা যায়, ইসরায়েলে করোনায় মারা গেছেন মোট ৪৬ জন। আর আক্রান্ত হয়েছেন ৮ হাজার ১৮ জন।

সূত্র: রয়টার্স

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত