ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

যু্ক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি নিয়ে আশাবাদী ট্রাম্প

যু্ক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি নিয়ে আশাবাদী ট্রাম্প

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা গত রোববার কিছুটা হ্রাস পেয়েছে। আর এতেই করোনা মহামারিতে আক্রান্ত দেশটিতে‘সুরঙ্গের শেষে আলো’দেখতে পাচ্ছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

রোববার যুক্তরাষ্ট্রে মহামারির কেন্দ্রস্থল নিউইয়র্কে নতুন আক্রান্ত ও মৃতের সংখ্যা বিগত দিনগুলোর তুলনায় বেশ খানিকটা কম ছিল। এই ঘটনাকে ‘ভালো সঙ্কেত’হিসাবে উল্লেখ করেছেন প্রেসিডেন্ট ট্রাম্প।

তবে দেশবাসীকে সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, ‘সামনের দিনগুলিতে, আমেরিকা এই মহামারির শিখর পৌঁছাবে।’

রোববার প্রাত্যাহিত সংবাদ ব্রিফিংয়ে সবাইকে এভাবেই সতর্ক করে দেন ট্রাম্প। তিনি বলেন, জরুরি প্রয়োজনের বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে করোনায় আক্রান্ত রাজ্যেগুলোতে মাস্ক, ভেন্টিলেটরসহ আরও চিকিৎসাকর্মী ও চিকিৎসা সামগ্রী পাঠানো পাঠানো হবে।

এদিকে প্রেসিডেন্টের করোনভাইরাস টাস্ক ফোর্সের সদস্য দেবোরাহ বার্কস বলেছেন, সাম্প্রতিক সময়ে ইটালি ও স্পেনের করোনা পরিস্থিতির যথেষ্ট উন্নতি হয়েছে, যেখানে সংক্রমণ ও মৃত্যু দুটো হ্রাস পেয়েছে। এটি যুক্তরাষ্ট্রের করোনা ভবিষ্যত কী হতে পারে, সে সম্পর্কে তাদের আশা জাগিয়েছে।

তিনি আশা করছেন, আগামী সপ্তাহ থেকেই যুক্তরাষ্ট্রে বিশেষ করে মেট্রোপলিটন এলাকাগুলোতে করোনা পরিস্থিতির আরও উন্নতি হবে।

যদিও প্রেসিডেন্ট ট্রাম্প এবং তার ট্রাস্কফোর্স সদস্যের আশাবাদের সঙ্গে মিলছে না মার্কিন বিশেষজ্ঞ চিকিৎসক ড. অ্যান্থনি ফসির মতামত। কেননা ফসি মনে করছেন, আগামী দিনগুলোতে যুক্তরাষ্ট্রের করোনা পরিস্থিতি আরও ভয়ঙ্কর হয়ে উঠবে। এছাড়া করোনায় সে দেশের ১ থেকে ২ লাখের মতো মানুষ মারা যাবে এবং আরও ১০ লাখের বেশি মানুষ আক্রান্ত হবে বলেও ভবিষ্যৎ বাণী করেছেন ওই বিশেষজ্ঞ চিকিৎসক।

এছাড়া গত সপ্তাহেই মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প করোনা নিয়ে তার দেশের নাগরিকদের হুঁশিয়ার করে দিয়ে বলেছিলেন, সামনে আমাদের আরও ‘বেদনাদায়ক’সপ্তাহগুলোর জন্য প্রস্তুত থাকতে হবে।

যুক্তরাষ্ট্রে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখের বেশি মানুষ এবং মারা গেছেন মোট ৯ হাজার ৬১৮ জন।

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত