ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়ালো

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ০৮ এপ্রিল ২০২০, ১৩:৩৪

ভারতে করোনা আক্রান্তের সংখ্যা ৫ হাজার ছাড়ালো

ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা পাঁচ হাজারের গণ্ডি পেরিয়ে গিয়েছে। বুধবার সকাল পর্যন্ত গোটা দেশে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রায় ৫ হাজার ২০০।দেশটিতে বেড়েছে মৃতের সংখ্যাও।

ইতিমধ্যেই ভারতে করোনা ভাইরাস সংক্রামণের হটস্পটগুলিকে চিহ্নিত করা হয়েছে। প্রয়োজনীয় সব ব্যবস্থা নেওয়া হচ্ছে। তবে আক্রান্তের চেয়েও দেশের মৃতের সংখ্যাটা আরও উদ্বেগজনক।

ভারতে করোনা সংক্রমণে গত ২৪ ঘণ্টায় ৩৫ জনের মৃত্যু হয়েছে। এর ফলে দেশটিতে মোট মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪৯ জন।

এছাড়া ভারতের মোট করোনায় আক্রান্তের সংখ্যা ৫ হাজার ১৯৪ জন। এর মধ্যে ৪০১ জন সুস্থ হয়েছেন।

অন্যদিকে, মুম্বইয়ের ধারাভি বস্তিতে নতুন করে আরও দু’জনের করোনায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গিয়েছে। ফলে মহারাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৯ জন। আক্রান্তের সংখ্যা ১০০০। আর কাশ্মীরে নতুন করে ১০ জন করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। ফলে কাশ্মীরে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৫ জনে।

মঙ্গলবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের তরফে বুলেটিন প্রকাশ করা হয়েছে। সেখানে দাবি করা হয়েছে, পশ্চিমবঙ্গে করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৯১ জন। পশ্চিমবঙ্গে সরকারি মতে করোনায় মৃত পাঁচজন।

উল্লেখ্য, ভারতে করোনাভাইরাসের সংক্রামণ আটকাতে গত ২৪ মার্চ দেশজুড়ে ২১ দিনের লকডাউন ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। কিন্তু ১৪ দিন অতিক্রান্ত হয়ে যাওয়ার পরেও দেশে লাফিয়ে বাড়ছে মৃত্যুর সংখ্যা। করোনা আক্রান্তের সংখ্যা বৃদ্ধি পাওয়ায় দেশের বিজেপি শাসিত বেশ কয়েকটি রাজ্য ইতিমধ্যেই কেন্দ্রকে লকডাউন বাড়ানোর প্রস্তাব দিয়েছে। শুধু রাজ্যগুলোই নয় একাধিক বিশেষজ্ঞ-ও কেন্দ্রীয় সরকারকে একই পরামর্শ দিয়েছেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তৈরি ১১ জনের বিশেষ কমিটিকে সেসব পরামর্শ দেওয়া হয়েছে। যেখানে বেশির ভাগেরই মত লকডাউন বাড়ানোর দিকেই।

ভারতের করোনাভাইরাস সংক্রান্ত বিশেষজ্ঞরা বলেছেন, ভারতের সব রাজ্যের ধর্মীয় স্থান বন্ধ করে দিতে হবে। কোনও ধর্মের ক্ষেত্রে ছাড় দেওয়া যাবে না। স্কুল কলেজও জুন মাস পর্যন্ত বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে। সরকারি চাকরির ক্ষেত্রে আপাতত যেন বদলি বন্ধ রাখা হয়, সেই আবেদনও জানিয়েছে রাজ্যগুলি। হোটেল, রেস্তোরাঁ, বারগুলির ক্ষেত্রেও লকডাউন জারি রাখার কথা বলা হয়েছে। আপাতত কোনও বিয়েবাড়ি, শোকসভা কিংবা কনফারেন্স করা যাবে না বলেও সতর্ক করে দেয়া হয়েছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত