ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

করোনার লড়াইয়ে সরকারের পাশে শিক্ষার্থীরা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ০৯ এপ্রিল ২০২০, ০৯:৫৭

করোনার লড়াইয়ে সরকারের পাশে শিক্ষার্থীরা
ফাইল ছবি

ভারতে শিক্ষার্থীরা করোনা রুখতে উদ্ভাবন করছেন নতুন যন্ত্র, পোশাক, মাস্ক, স্যানিটাইজার। এই প্রতিভাবানরা করোনা সংকটকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে তৈরি করছেন লড়াইয়ে সহায়ক জিনিস।

ডয়চে ভেলের খবরে বলা হয়েছে- শিক্ষার্থীদের কেউ তৈরি করছেন স্যানিটাইজার, কেউ চিকিৎসকদের জন্য সুরক্ষা-পোশাক, কেউ কম খরচের ভেন্টিলেটার ও মাস্ক, কেউ চালু করে দিয়েছেন নতুন অ্যাপ, কেউ বানাচ্ছেন উন্নত মানের থার্মাল ক্যামেরা, যা এক শ মিটার দূর থেকে লোকের গায়ের তাপমাত্রা মাপতে পারবে। এটা সম্ভব হচ্ছে দেশের বিভিন্ন আইআইটি, স্টার্ট আপ, এমনকী সরকারের উদ্যোগের ফলে।

এদিকে কেরালা সরকার ইতিমধ্যে একটা রেকর্ড করে ফেলেছে। করোনার হট স্পট কাসারগোড়-এ চারদিনের মধ্যে ২০০ শয্যার হাসপাতাল বানিয়েছে তারা। এই হাসপাতালটি গত সাত বছর ধরে নির্মীয়মান।

করোনা রুখতে দেশের বিভিন্ন প্রান্তে ছড়িয়ে থাকা বিজ্ঞানের শিক্ষার্থীরা অবিরাম চেষ্টা চালিয়ে যাচ্ছে।

গুয়াহাটির শিক্ষার্থীরা সেখানকার মেডিকেল কলেজের জন্য স্যানিটাউজার তৈরি করছে। তারা মেডিকেল কলেজের জন্য দুইটি পিসিআর মেশিন তৈরি করে দিয়েছে। যা ১২ ঘন্টায় এক হাজার করোনার স্যাম্পেল পরীক্ষা করতে পারে।

বস্তুত প্রতিভাবান ছাত্র-ছাত্রীরা এই সংকটকে চ্যালেঞ্জ হিসেবে নিয়ে নানা ধরনের উদ্ধাবন করছে। কানপুর শিক্ষার্থীরা কম খরচে পোর্টেবল ভেন্টিলেটার বানিয়ে ফেলেছে। ভারতে এখন প্রচুর ভেন্টিলেটার দরকার।

হায়দরাবাদের কারিগরির শিক্ষার্থীরা বিশ্ব স্বাস্থ্য সংস্থার মান অনুযায়ী স্যানিটাইজার তৈরি করেছে।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (আইআইটি) দিল্লি তৈরি করেছে করোনা পরীক্ষার কিট। তা পাঠানো হয়েছে পুনের ইনস্টিটিউট অফ ভাইরোলজির কাছে।

গুড়গাঁও এর একটি স্টার্ট আপ সংস্থা এমন থার্মাল ক্যামেরা বের করেছে, যা ১০০ মিটারের মধ্যে থাকা লোকেদের গায়ের তাপমাত্রা নিখুঁতভাবে বলে দিতে পারবে। রেল স্টেশন, এয়ারপোর্টের মতো জায়গার জন্য এই থার্মাল ক্যামেরা খুবই উপযোগী হবে।

গবেষক এই ছাত্র-ছাত্রীরা নিরবে কাজ করে যাচ্ছেন। করোনার বিরুদ্ধে যুদ্ধে তারাও অগ্রণী সৈনিক। আর তাদের সকলের সাহায্যে করোনার বিরুদ্ধে লড়াইয়ে জিততে চাইছে ভারত।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত