ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

লকডাউন তুলে নিয়েছে ইসরায়েল

লকডাউন তুলে নিয়েছে ইসরায়েল

করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে ইসরায়েলে জারিকৃত লকডাউন আজ শুক্রবার (১০ এপ্রিল) থেকে তুলে নেয়া হয়েছে। স্থানীয় সংবাদ মাধ্যম জেরুজালেম পোস্টের এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

তবে লকডাউন তুলে নেয়া হলেও ইসরায়েলের লোকজন জরুরি প্রয়োজন ছাড়া এক শহর থেকে অন্য শহরে ভ্রমণ করতে পারবেন না।

দেশটির গণপরিবহন ও বিমান চলাচল চালু হওয়ার কথা রয়েছে আগামী রোববার থেকে। এছাড়া সাধারণ মানুষ তাদের বাড়ি থেকে ১০০ মিটার দূরে যেতে পারবে বলে ইসরায়েল সরকারের পক্ষ থেকে নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে, সম্প্রতি ইসরায়েলে করোনাভাইরাসে আক্রান্ত ছয়জন গুরুতর অসুস্থ রোগী বিশেষ ধরনের চিকিৎসায় সুস্থ হয়েছেন। যা করোনা চিকিৎসায় কার্যকরী ভূমিকা রাখবে বলে দাবি করছে দেশটির বিজ্ঞানীরা।

প্লুরিস্টেমে কোম্পানি প্লাসেন্টা-ভিত্তিক সেল-থেরাপি দিয়ে মৃত্যুর উচ্চ-ঝুঁকিতে থাকা এই লোকদের চিকিৎসা দিয়েছে বলে জানিয়েছে জেরুজালেম পোস্ট।

জানা গেছে, সুস্থ হওয়াদের মধ্যে চারজন রোগীর কার্ডিওভাসকুলার এবং কিডনিসহ অন্যান্য অঙ্গপ্রতঙ্গ বা সিস্টেমে্ও সমস্যা ছিল। এছাড়া ওই ছয়জনই করোনার কারণে তীব্র শ্বাসযন্ত্রের এবং প্রদাহজনিত জটিলতায় ভুগছিলেন। পরে চিকিৎসকরা তাদের প্লুরিস্টেমে কোম্পানি প্লাসেন্টা-ভিত্তিক সেল-থেরাপি দিয়ে তাদের সারিয়ে তুলেন।

এদিকে শুক্রবার সকালেও ইসরায়েলে করোনা আক্রান্ত গুরুতর আরও ১২৫ জনকে ভেন্টিলেটরে রাখা হয়েছে। দেশটিতে এ পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ১০ হাজার ৯৫ জন এবং আরও ৯২ জন প্রাণ হারিয়েছেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত