ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৭ মিনিট আগে
শিরোনাম

করোনার মধ্যেই ভারতের কাছে অস্ত্র বেঁচছে যুক্তরাষ্ট্র

করোনার মধ্যেই ভারতের কাছে অস্ত্র বেঁচছে যুক্তরাষ্ট্র
ফাইল ফটো

চলমান করোনা সঙ্কটের মধ্যেই ভারতের কাছে সাড়ে ১৫ কোটি ডলারের অস্ত্র বিক্রি করছে যুক্তরাষ্ট্র।

সোমবার ট্রাম্প প্রশাসন একটি বিজ্ঞপ্তিতে জানায়, ভারতের কাছে তারা হারপুন ব্লক টু মিসাইল ও লাইট ওয়েট টর্পেডো বিক্রি করতে চলেছে। এর মূল্য ১৫ কোটি ৫০ লাখ ডলার। ভারতীয় মুদ্রায় ১১৮০ কোটি টাকার সামান্য বেশি।

যুক্তরাষ্ট্রের ‘ডিফেন্স সিকিউরিটি কো অপারেশন এজেন্সি' দু'টি আলাদা বিজ্ঞপ্তিতে জানিয়েছে, ১০টি মিসাইলের দাম পড়ছে ৯ কোটি ২০ লাখ ডলার এবং ১৬টি টর্পেডোর দাম পড়ছে ৬ কোটি ৩০ লাখ ডলার।

পেন্টাগন জানিয়েছে, সম্প্রতি ভারত সরকার এই দু'টি অস্ত্র কিনতে চেয়েছিল।

পেন্টাগন আরও জানাচ্ছে, হারপুন মিসাইল সিস্টেম পি-৮আই বিমানে ব্যবহার করা যাবে যা অ্যান্টি সারফেস ওয়্যারফেয়ার মিশনে কাজে লাগানো যাবে।

পেন্টাগন জানিয়েছে, ভারতের নিরাপত্তাকে আরও শক্তিশালী করতেই মোদি সরকার এসব অস্ত্র কিনছে।

বিজ্ঞপ্তি থেকে আরও জানা যায়, হারপুন মিসাইল তৈরি করেছে বোয়িং এবং টর্পেডো সরবরাহ করছে রেথিওন।

এই প্রস্তাবিত ক্রয় সম্পন্ন হলে এগুলো ভারতকে শত্রু মোকাবিলায় সাহায্য করবে বলেও ওই বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে। ডুবোজাহাজ ধ্বংসের ক্ষেত্রে অত্যন্ত কার্যকরী হবে এমকে ৫৪ লাইটওয়েট টর্পেডো।

মার্কিন সামরিক দপ্তর বলছে, এইসব সামরিক অস্ত্র ক্রয় করার মাধ্যমে যুক্তরাষ্ট্রের সঙ্গে ভারতের পররাষ্ট্র বিদেশ নীতি ও জাতীয় সুরক্ষা দুটোই আরও শক্তিশালী হবে। এর ফলে ভারত-মার্কিন কৌশলী জোটের শক্তিও আরও বাড়বে। পাশাপাশি দক্ষিণ এশিয়া ও ইন্দো-প্যাসিফিক অঞ্চলের স্থিতিশীলতা বজায় রাখতে সাহায্য করবে এসব আধুনিক অস্ত্র।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত