ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

করোনার সিজনে ‘গুড নিউজ’ খুঁজছে সবাই

করোনার সিজনে ‘গুড নিউজ’ খুঁজছে সবাই
প্রতীকী ছবি

বিশ্বজুড়ে চলছে করোনাভাইরাস মহামারি। তাই এসময় খবর মানেই কোথায় কতজন নতুন করে আক্রান্ত হলেন বা মারা গেলেন। এছাড়াও রয়েছে লকডাউন আর অর্থনৈতিক ধসের নানা উদ্বেগজনক খবর। এ অবস্থায় সুসংবাদ বা ভালো খবর বলতে যা বোঝায় তার বড্ড আকাল চলছে। এর মধ্যেও মানুষ চাতক পাখির মতো প্রতীক্ষায় রয়েছে ছোট্ট করে হলেও যেন খানিকটা ভালো খবর শুনতে পায়। কিন্তু কোথায় সেসব খবর!

মঙ্গলবার এই নিয়েই এক প্রতিবেদন প্রকাশ করেছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

সংবাদ মাধ্যমটি জানাচ্ছে, বিশ্বজুড়ে অনেক মানুষ তাদের মানসিক শক্তি আর সাহস ধরে রাখতে ইতিবাচক খবরের দিকে ঝুঁকছেন। ফলে সাম্প্রতিক সপ্তাহগুলোতে আশাবাদী খবরের স্পেশাল সাইটগুলোতে অনুসন্ধানের হার বেড়েছে। গুগলে‘গুড নিউজ’র অনুসন্ধান বছরের শুরুর তুলনায় এখন পাঁচ গুণ বেড়েছে।

ইতিবাচক খবরের সাইট গুড নিউজ নেটওয়ার্ক নব্বই দশকে তৈরি করা হয়েছিল। এই নেটওয়ার্কে ইতিবাচক খবরের সন্ধানে অনুসন্ধানের হার তিন গুণ বেড়েছে। গত মাসে নেটওয়ার্কটি অনলাইনে পরিদর্শন করেছে এক কোটিরও বেশি মানুষ।

‘আমরা মনে করি, মানুষ এখন ভালো খবর পড়ার জন্য তৃষ্ণার্ত হয়ে উঠেছে এবং এটা থেকে যাবে।’বলছিলেন নেটওয়ার্কের মুখপাত্র উয়েস-কোরব্লে।

কোরব্লে আরও বলেন, এক দশক আগে ৯/১১ এবং বৈশ্বিক অর্থনৈতিক সংকটের সময়েও ইতিবাচক খবরের প্রতি মানুষের এরকম আগ্রহ লক্ষ্য করা গিয়েছিল।

এ অবস্থায় দ্য গার্ডিয়ান, ফক্স নিউজ, হাফিংটন পোস্ট, এমএসএন এবং ইয়াহুগুড নিউজের জন্যই আলাদা পেজ বের করেছে।

পিছিয়ে নেই মার্কিন সংবাদ মাধ্যম সিএনএন-ও। তারা গত বছরই দ্য গুড স্টাফ শিরোনামে একটি নিউজলেটার তৈরি করেছে। ওই নিউজলেটারটির অনলাইন গ্রাহকসংখ্যা গত মাসে ৫০ শতাংশ বেড়ে গেছে বলে জানা যায়।

কিছু মানুষ করোনায় আক্রান্ত ও মৃত্যুর একঘেঁয়ে খবরে এতটাই ক্লান্তি বোধ করছেন যে তারা সমানে গুড নিউজ খুঁজে চলেছেন।

এ নিয়ে যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসির এক বাসিন্দা ক্ল্যারেন্স অ্যাডওয়ার্ডস বলেন, ‘একের পর এক নেতিবাচক খবরের শিকার হতে পারে আমাদের অনেকে। আমার মনে হয়, গণমাধ্যমের এদিকটায় নজর দেওয়া উচিত, বিশেষ করে ভীতিকর ও খারাপ খবরের ক্ষেত্রে।’

এ নিয়ে ইউনিভার্সিটি অব মিশিগানের সামাজিক গবেষণাবিষয়ক ইনস্টিটিউটের অধ্যাপক স্টুয়ার্ট সরোকা বলেছেন, ‘দুঃসময়ে লোকজন আমাদের প্রত্যাশার বাইরেও অনেক খবর খোঁজে। ইতিবাচক খবরের দিকে মানুষের ঝুঁকে পড়ার জন্যও এটা ঘটে থাকতে পারে।’

প্রসঙ্গত, করোনায় বিশ্বের ২০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এবং মারা গেছেন আরও ১ লাখ ২৬ হাজার ৮১১ জন।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত