ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

করোনার অনেক আগেই খাবার সংগ্রহ করেছেন বিল গেটস

করোনার অনেক আগেই খাবার সংগ্রহ করেছেন বিল গেটস

করোনা মহামারি ঠেকাতে বিশ্বজুড়ে চলছে লকডাউন বা ঘরবন্দি। এর আগেই আতঙ্কিত লোকজন খাবার থেকে শুরু করে প্রয়োজনীয় সামগ্রী কিনে রাখতে শুরু করেন। ব্যতিক্রম নয় আমাদের দেশের মানুষও। তবে সাধারণ মানুষ করোনা সংক্রমণ শুরু হওয়ার পর খাবার মজুত শুরু করলেও বিল গেটস দম্পতি কিন্তু এ দিক থেকে অনেক এগিয়ে।

জানা যায়, এ মহামারি আসার কয়েক বছর আগে থেকেই বাড়ির বেসমেন্টে খাবার মজুত করতে শুরু করেছিলেন বিল গেটস ও তার স্ত্রী মেলিন্ডা গেটস।

বৃহস্পতিবার বিবিসি রেডিও লাইভকে মেলিন্ডা গেটস বলেন, ‘কয়েক বছর আগেই আমরা এ ধরনের বিষয় নিয়ে কথা বলেছিলাম। যদি পান করার জন্য পরিষ্কার পানি না থাকে। যদি যথেষ্ট খাবার না থাকে, তাহলে আমরা কোথায় যাব? তখন আমরা কী করব? আমি ভেবেছিলাম, আমাদের এ বিষয়ে নিজেদেরই প্রস্তুতি নিয়ে রাখতে হবে। আমরা তাই প্রস্তুত হয়েছিলাম। আমরা প্রয়োজনের সময় ব্যবহারের জন্য বেসমেন্টে কিছু খাবার রেখে দিয়েছিলাম। এখন আমরা সবাই সেই পরিস্থিতির মধ্যে এসে পড়েছি।’

মেলিন্ডা গেটস বলেন, ‘তারা নির্দিষ্ট কোনো ওষুধ বা ভ্যাকসিন নিয়ে প্রস্তুতি নিতে পারেননি। কারণ, কোভিড-১৯–এর জন্য তো কোনও উপকরণ ছিল না। এটা এমন একটা রোগ, যাতে আমরা সবাই একই সমস্যায় পড়েছি।’

আর মেলিন্ডা গেটস যে এক্ষেত্রে বিশেষ সুবিধা পেয়েছেন সে কথা স্বীকার করতেও দ্বিধা করেননি। তিনি বলেন, ‘আমরা প্রতি রাতে যা নিয়ে কথা বলি, তা হলো আমরা কত ভাগ্যবান। আমরা আমাদের বিশেষ সুবিধার কথা বুঝি। যখন আমরা রাতে আমাদের অনুগ্রহের কথা বলি, আমরা টেবিলে রাখা খাবারের জন্য কৃতজ্ঞতা জানাই। কেননা সারা বিশ্বের অনেকের পরিবারের মতো আমাদের খাবারের জন্য লড়াই করতে হচ্ছে না।

এর আগে ২০১০ সালেই বিল গেটস তার এক ব্লগ পোস্টে সম্ভাব্য মহামারি নিয়ে বিশ্ব নেতাদের বিশেষ করে মার্কিন প্রেসিডেন্টকে সতর্ক করে দিয়েছিলেন।

২০১৮ সালের এপ্রিল মাসে বিল গেটস ম্যাসাচুসেটস মেডিকেল সোসাইটি ও নিউ ইংল্যান্ড জার্নাল অব মেডিসিন আয়োজিত এক অনুষ্ঠানে বলেন, বিশ্বকে মহামারিগুলোর জন্য যুদ্ধের মতো গুরুত্ব দিয়ে প্রস্তুতি নেওয়া প্রয়োজন।

স্নায়ুযুদ্ধের সময় বড় হওয়া বিল গেটস ছোটবেলা থেকেই যুদ্ধকালীন পরিস্থিতির প্রস্তুতি নিয়ে রাখতেন। জানা যায়, তাদের পরিবারিক বেসমেন্টের একটি ব্যারেলে আগে থেকেই ক্যানজাত খাবার ও পানি দিয়ে ভর্তি থাকত।

প্রসঙ্গত, বিল গেটস হচ্ছেন মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা এবং প্রতিষ্ঠানের সাবেক চেয়ারম্যান, সাবেক প্রধান সফটওয়্যার নির্মাতা এবং সাবেক সিইও। একাধারে ১৩ বছর যাবৎ তিনি পৃথিবীর সর্বোচ্চ ধনী ব্যক্তি ছিলেন। ১৯৯৪ সালের পহেলা জানুয়ারী তিনি মেলিন্ডা ফ্রেঞ্চকে বিয়ে করেন। বর্তমানে বিল ও মেলিন্ডা গেটস নিজেদের দাতব্য প্রতিষ্ঠানের জন্য কাজ করছেন। তারা করোনায় ক্ষতিগ্রস্ত দরিদ্র জনগোষ্ঠীর সহায়তার জন্য বিশ্বজুড়ে ২৫ কোটি মার্কিন ডলারের বেশি দান করার প্রতিশ্রুতি দিয়েছেন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত