ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৭ মিনিট আগে
শিরোনাম

যেসব কারণে বহুবার বন্ধ ছিল হজ

যেসব কারণে বহুবার বন্ধ ছিল হজ

বিশ্বের অন্যান্য দেশের মতো সৌদি আরবেও আঘাত হেনেছে ভয়াবহ করোনাভাইরাস। দেশটিতে ইতিমধ্যে আক্রান্ত হয়েছেন ৬ হাজারের বেশি মানুষ এবং এতে মারা গেছেন মোট ৮৩ জন। করোনা ঠেকাতে গোটা দেশেজুড়ে অনির্দিষ্ট কালের জন্য কারফিউ জারি করা হয়েছে। এছাড়া ২৪ ঘণ্টার কারফিউ জারি করা হয়েছে সৌদি আরবের দুই পবিত্র নগরী মক্কা ও মদিনাতে।

এই পরিস্থিতিতে সৌদিতে চলতি বছর মুসলমানদের সর্বোচ্চ ধর্মীয় জমায়েত পবিত্র হজ অনুষ্ঠিত হওয়ার বিষয়ে অনিশ্চয়তা দেখা দিয়েছে। আশঙ্কা করা হচ্ছে, এই অবস্থা অব্যাহত থাকলে এবার বাতিল হতে পারে হজ।

অবশ্য সৌদিতে হজ বাতিল কোনও নতুন ঘটনা নয়। এর আগেও বহুবার নানা কারণে হজ বাতিল করতে বাধ্য হয়েছে সৌদি কর্তৃপক্ষ।

সৌদি আরবে প্রথমবারের মতো হজ বাতিল করা হয়েছিল খলিফা আব্বাসের সময় ৮৬৫ সালে, ইসমাইল বিন জোসেফের হামলার কারণে।

এরপর উগ্রপন্থী দলের আক্রমণে ফের হজ বন্ধ হয়ে যায় ৯৩০ সালে। সে বছর ৩০ হাজারের বেশি হাজি শহীদ হয়েছিলেন। উগ্রপন্থীরা হাজিদের হত্যা করার পর তাদের লাশ একটি বড় গর্তে ফেলে দিয়েছিল। ফেরার পথে তারা এসব লাশ বাহরাইনে নিয়ে গিয়েছিল বলে জানা যায়। এই মর্মান্তিক ঘটনাকে কেন্দ্র করে দীর্ঘ এক দশক ধরে বন্ধ ছিল হজ আদায়।

এরপর ৯৮৩ সাল থেকে ৯৯০ সাল পর্যন্ত বন্ধ ছিল হজ পালন। ইরাক-সিরিয়া সংঘাত এবং ইরাকি খিলাফতের সঙ্গে মিশরভিত্তিক খিলাফতের দ্বন্দ্বের কারণে হজ তখন দীর্ঘ আট বছরের জন্য বন্ধ ছিল হজ।

কেবল যুদ্ধ বা রাজনৈতিক সংঘাত নয়, একবার প্লেগ মহামারির কারণেও হজ বাতিল করা হয়েছিল। ১৮১৪ সালে হিজাজ প্রদেশে আঘাত হানে প্লেগ। এতে তখন ৮ হাজারের বেশি মানুষ লোক মারা যায়। যে কারণে ওই বছর হজ বাতিল করা হয়েছিল।

এরপরে ১৮৩১ সালে ভারতীয় হজযাত্রীদের মাধ্যমে মক্কায় প্লেগ ছড়িয়ে পড়ে এবং তিন শতাংশ হাজি মারা যান। এ ঘটনার জের ধরে ওই বছর হজ বাতিল করা হয়। কেবল ওই এক বছর নয়, ১৮৩৭ থেকে ১৮৫৮ সালের মধ্যে প্লেগ এবং কলেরা মহামারি ছড়িয়ে পড়ার কারণে ৭ বছরে মোট তিনবার বন্ধ ছিল হজ।

সত্যি কথা বলতে ইসলাম কোনও গতানুগতিক ধর্ম নয়, এটি হচ্ছে মানুষের জন্য একটি পূর্ণাঙ্গ জীবন বিধান। আর ইসলাম শব্দের অর্থ শান্তি। এর আসল উদ্দেশ্য হচ্ছে মানব জাতির জন্য শান্তি প্রতিষ্ঠা করা। ইসলামে কখনই মানুষের সামর্থ্যের বাইরে কিছু করার জন্য বলা হয়নি।

তাই এ বছর কোভিড-১৯ মহামারির কারণে হজ বন্ধ থাকলে আশ্চর্ হওয়ার কিছু নেই। ইসলামের বিজ্ঞ চিন্তাবীদরা এ বিষয়ে সঠিক সিদ্ধান্ত নেবেন, যাতে মুসলিম জাহানের মঙ্গল হয়।

হারাম শরিফ ওয়েবসাইট ও মিডল ইস্ট আই অবলম্বনে মাহমুদা আকতার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত