ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৭ মিনিট আগে
শিরোনাম

এবার ১০ মিনিটেই ধরা পড়বে করোনাভাইরাস!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২০, ০৮:৪৮

এবার ১০ মিনিটেই ধরা পড়বে করোনাভাইরাস!

বর্তমানে করোনাভাইরাসের পরীক্ষা করা হয় পলিমারি চেইন রিঅ্যাকশন (পিসিআর) মেশিনে। এই মেশিনে পরীক্ষা করলে ফলাফল আসতে কিছুটা সময় বেশি নেয়। কিন্তু মার্কিন যুক্তরাষ্ট্রের এক প্রতিষ্ঠান করোনার পরীক্ষার যুগান্তকারী এক কিট নিয়ে এসেছে। তাদের সেন্স’র ডায়াগনস্টিক নামের করোনাভাইরাস শনাক্ত করার ডিভাইসটি মাত্র ১০ মিনিটে করোনার উপস্থিতি দরে ফেলবে।

সেন্স’র ডায়াগনস্টিকে করোনার পরীক্ষা করা হয় নাকের সোয়াব ব্যবহার করে। এই ডিভাইসটির উদ্ভাবক মার্কিন প্রতিষ্ঠান সেন্স। তারা জানিয়েছেন, তাদের এই ডিভাইসটির কর্মক্ষমতা গোল্ড স্ট্যান্ডার্ড পরীক্ষাগারের টেস্টের সমতুল্য।

প্রতিষ্ঠানটির সিইও হ্যারি ল্যাম্বলে বলেন, আমাদের কভিড-১৯ টেস্টের ডিভাইসটি সংক্রমিত রোগীদের যতো তাড়াতাড়ি সম্ভব আইসোলেশনে পাঠাতে পারে।

তিনি জানান, তাদের ডিভাইসটি সহজেই বহনযোগ্য। করোনার টেস্টের গতি ও নির্ভুলতার কারণে হাসপাতালগুলোর পাশাপাশি প্রাথমিক পরিচর্যা অনুশীলন, ফার্মেসি ও কমিউনিটি সেন্টারগুলোতে স্থাপন করা যেতে পারে। এমনকি যেকোনো ব্যক্তিদের ব্যবহারের জন্য বিতরণ করা যেতে পারে এই ডিভাইসটি।

ডায়াগনস্টিক ডিভাইসটির উৎপাদন বৃদ্ধির জন্য সংস্থাটি ফিলিপস-মেডিসাইজ, ম্লেক্স সংস্থা এবং শীর্ষস্থানীয় গ্লোবাল মেডিকেল ডিভাইস উদ্ভাবক ও প্রস্তুতকারকদের সঙ্গে কাজ করছে। তাদের উদ্দেশ্য অনেক বেশি পরিমাণে টেস্টিং ডিভাইস উদ্ভাবন করা। তবে এটি এখনো বাজারে আনার তারিখ ঘোষণা করা হয়নি।

হ্যারি ও রাল্ফ ল্যাম্বলে ২০১৪ সালে প্রতিষ্ঠা করেছিলেন সেন্সে। প্রতিষ্ঠানটি দ্রুত আণবিক বিজ্ঞান ও চিকিৎসাবিষয়ক ডিভাইস নকশা করে। সূত্র: কেমব্রিজ।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত