ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

ভারতের বৃহত্তম যুদ্ধজাহাজে করোনার হানা, আতঙ্কে নৌবাহিনী

  কলকাতা প্রতিনিধি

প্রকাশ : ১৮ এপ্রিল ২০২০, ১৪:০৯

ভারতের বৃহত্তম যুদ্ধজাহাজে করোনার হানা, আতঙ্কে নৌবাহিনী

এবার ভারতীয় নৌবাহিনীতে হানা দিয়েছে ভয়ঙ্কর করোনাভাইরাস। ভারতের বাণিজ্যনগরী মুম্বাইতে করোনায় আক্রান্ত হয়েছেন ২০ জন ভারতীয় নৌবাহিনীর কর্মী। আক্রান্তদের নাভাল হাসপাতালের কোয়ারেন্টাইনে রাখা হয়েছে। পাশাপাশি কোন কোন ব্যক্তিরা ওই কর্মীদের সংস্পর্শে এসেছিলেন তার খোঁজে অভিযান চালানো হচ্ছে।

এই প্রথম ভারতীয় নৌবাহিনীতে করোনার প্রকোপ ধরা পড়লো। আক্রান্ত ২০ জন নৌবাহিনীর কর্মী ছাড়াও আর কতোজন করোনা ভাইরাসে আক্রান্তদের সংস্পর্শে এসেছে তার খোঁজ চালাচ্ছে নৌবাহিনী।

জানা গিয়েছে, করোনায় আক্রান্ত নৌ বাহিনীর কর্মীরা প্রত্যেকেই আইএনএস আংরে যুদ্ধজাহাজে কর্মরত ছিলেন। ওই কর্মীদের কাজ ছিলো ওয়েস্টারন নেভাল কমান্ডকে প্রশাসনিকভাবে ও পরিকল্পনায় সাহায্য করা।

যে কর্মীদের দেহে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে, তারা আইএসএস আংরা যুদ্ধজাহাজে একই আবাসনে বাস করতেন। তারা যাদের সংস্পর্শে এসেছেন তাদের প্রত্যেকের করোনা পরীক্ষা করা হবে।

বর্তমানে লকডাউনের কারনে ওই আবাসন বন্ধ রয়েছে। তা সত্বেও কীভাবে ওই নৌ সেনারা আক্রান্ত হলেন তা নিয়ে জল্পনা চলছে। বাইরে থেকে কেউ লকডাউনের মধ্যে সেখানে এসেছিলেন কি না তার খোঁজ করা হচ্ছে।

উল্লেখ্য, ভারতীয় নৌবাহিনীর গুরুত্বপূর্ণ এবং বৃহৎ যুদ্ধজাহাজগুলির মধ্যে অন্যতম হলো আইএনএস আংরে। এই যুদ্ধজাহাজে করোনা ধরা পড়ায় বর্তমানে যথেষ্ট চিন্তায় রয়েছে ভারতীয় নৌবাহিনী।

এর আগে ভারতীয় সেনা জওয়ানদের মধ্যে করোনা ভাইরাস ধরা পড়ে। তবে ভারতীয় নৌবাহিনীতে করোনা ভাইরাস ধরা পড়ার ঘটনা এটাই প্রথম। ভারতে যে ৮ সেনার দেহে করোনাভাইরাস ধরা পড়েছিলো তাদের তিনজনই চিকিৎসার সঙ্গে জড়িত ছিলেন। বাকি পাঁচজনের মধ্যে চারজনই ইতিমধ্যেই সুস্থ হয়ে গিয়েছেন বলে জানা গেছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত