ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৮ মিনিট আগে
শিরোনাম

ব্রাজিলে লকডাউন ভেঙ্গে বিক্ষোভে প্রেসিডেন্ট

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২০, ১৭:৪৮

ব্রাজিলে লকডাউন ভেঙ্গে বিক্ষোভে প্রেসিডেন্ট

ব্রাজিলে লকডাউন বিরোধী বিক্ষোভে যোগ দিয়েছেন প্রেসিডেন্ট বোলসানারো। আল জাজিরা ও এএফপির প্রতিবেদনে এই তথ্য পাওয়াগেছে।

সোমবার ঘরে থাকার নির্দেশের বিরুদ্ধে রাজধানী ব্রাসিলিয়ার সেনাবাহিনীর সদরদপ্তরের সামনে জড়ো হন শতশত বিক্ষোভকারী। প্রায় ৬০০ বিক্ষোভকারী করোনাভাইরাস মহামারী মোকাবেলা করার জন্য সেনাবাহিনীকে হস্তক্ষেপ করার আহ্বান জানান। সেইসঙ্গে তারা বর্তমান কংগ্রেস ও সুপ্রিমকোর্ট বাতিল করারও দাবি জানান।

এ সময় পিক আপ ট্রাকে দাঁড়িয়ে থাকা প্রেসিডেন্ট জেইর বোলসানারো বলেন, ‘আমি এখানে এসেছি কারণ আমি আপনাদের বিশ্বাস করি এবং আপনারা এখানে এসেছেন কারণ আপনারা ব্রাজিলের ওপর বিশ্বাস রাখেন।’ তবে এ সময় সামরিক হস্তক্ষেপ বা কংগ্রেস বাতিল নিয়ে কিছু বলেন নি তিনি। বোলসানারো বলেন, ‘আপনাদের অবশ্যই দেশের জন্য লড়তে হবে।’

এদিকে অনেক ব্রাজিলিয়ানবিক্ষোভকারীদের সঙ্গে বোলসানারোর যোগদানের তীব্র নিন্দা জানান। ব্রাজিলিয়ান বার এসোসিয়েশনের সভাপতি ফিলিপ সান্তা ক্রুজ বলেন, ‘ প্রেসিডেন্ট সর্বোচ্চ সীমা পার করে ফেলেছেন।’ সুপ্রিমকোর্টের বিচারক লুইস রবার্টো বারাসো বলেন, ‘৩০ বছরের গণতন্ত্রের পর এখন বিক্ষোভকারীরা সামরিক শাসন ফিরিয়ে আনতে চাইছে। এটি হতাশাজনক।’

সাবেক আর্মি ক্যাপ্টেন বোলসানারো ব্রাজিলের গর্ভনরদের দ্বারা গৃহিত কোয়ারেন্টাইন পদক্ষেপের তীব্র সমালোচনা করে আসছেন। তিনি নিজে বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ অমান্য করে গত কয়েক সপ্তাহ ধরে সমর্থকদের সঙ্গে বৈঠক করছেন, বিক্ষোভে যোগ দিচ্ছেন ও ব্যবসায়ীদের সঙ্গে কথা বলছেন। তিনি বলেন, অসুস্থতার চাইতে কোয়ারেন্টাইন অনেক বেশি অর্থনৈতিক ক্ষতি করবে। কোয়ারেন্টাইনে সমর্থন করার কারণে শুক্রবার স্বাস্থ্যমন্ত্রীকে বহিষ্কার করেন তিনি।

প্রসঙ্গত ক্ষমতায় আসার পর থেকে বোলসানারো ১৯৬৪-১৯৮৫ পর্যন্ত ব্রাজিলে বিদ্যমান সামরিক শাসন নিয়ে সন্তোষ প্রকাশ করে আসছেন। তিনি প্রতিরক্ষা মন্ত্রণালয়কে দুই দশকের সাবেক একনায়ক জেনারেল আলফ্রেডো স্টুসেনারের স্মরণে অনুষ্ঠান করারও নির্দেশ দেন।

ব্রাজিলের জনসংখ্যা প্রায় ২০ কোটি। ল্যাটিন আমেরিকার এই দেশে এ পর্যন্ত ৩৮ হাজার করোনা শনাক্ত হয়েছেন। মারা গিয়েছেন ২ হাজার ৪০০ এরও বেশি। তবে রিও ডিও, সাও পাওলো ও ব্রাসিলিয়াতে লকডাউন বিরোধী বিক্ষোভে গর্ভনরদের পদত্যাগ দাবি করা হলেও শনিবার প্রকাশিত এক সমীক্ষায় দেখা গিয়েছে, অর্থনৈতিক নেতিবাচক প্রভাব সত্ত্বেও বেশিরভাগ ব্রাজিলিয়ানই সরকারের বিধি-নিষেধ মান্য করছেন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত