ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

‘করোনাভাইরাস’ উচ্চারণ করলেই জেল!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২০ এপ্রিল ২০২০, ২১:৫২

‘করোনাভাইরাস’ উচ্চারণ করলেই জেল!

চীনের উহান থেকে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াই করতে এক অভিনব পদ্ধতি বের করেছে একটি দেশ। ‘করোনাভাইরাস’ শব্দটিকেই নিষিদ্ধ করা হয়েছে সেখানে। আর কেউ যদি এই শব্দটি মুখে নেয় বা কোথাও আলোচনা করে, গ্রেপ্তার হতে হবে তাকে। মাস্ক পরাকেও দেশটিতে বেআইনি ঘোষণা করা হয়েছে।

এশিয়ার সেই দেশের নাম তুর্কমেনিস্তান। একনায়কতন্ত্রের জনক প্রেসিডেন্ট গুর্বাঙ্গুলি বার্ডি মুখামেদভ করোনার বিরুদ্ধে লড়াইয়ে সম্প্রতি এ ঘোষণা দেন। যদিও দেশটিতে এখন পর্যন্ত একজনও করোনাতে আক্রান্ত হয়েছেন কি না, সে তথ্য পাওয়া যায়নি। দেশটির পুলিশ প্রেসিডেন্টের ঘোষণাটি ব্যাপক গুরুত্ব সহকারে দেখছে।

ইউরোপভিত্তিক সংবাদমাধ্যম রেডিও লিবার্টি এক প্রতিবেদনে জানিয়েছে, করোনাভাইরাস নিয়ে যারা আলোচনা করছেন, পুলিশ তাদের গ্রেপ্তারে তৎপর রয়েছে। মিডিয়াগুলোর মুখও বন্ধ করে দেওয়া হয়েছে। করোনাভাইরাস নিয়ে কোনো ধরনের আলোচনা বা লেখালেখি দেশটিতে বন্ধ।

যুক্তরাজ্য ভিত্তিক সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট তাদের প্রতিবেদনে বলছে, দেশটিতে এখনো কোনো করোনাভাইরাসে আক্রান্ত রোগীর তথ্য নেই, আগামীতেও যেন না পাওয়া যায় সে চেষ্টা করছেন স্বাস্থ্যমন্ত্রণালয়। দেশটির রেস্তোরাঁ, জিম, খেলাধুলা বন্ধ করা হয়েছে। ছুটি দেওয়া হয়েছে স্কুল। বেআইনি ঘোষণা করা হয়েছে মাস্ক পরাকেও।

বিশ্বগণমাধ্যম ধারণা করছে, তুর্কমেনিস্তানে অদ্বিতীয় শাসক প্রেসিডেন্ট গুর্বাঙ্গুলি বার্ডি মুখামেদভের কারণে দেশটি থেকে করোনা সম্পর্কিত কোনো তথ্য বাইরে আসতে পারছেন না। তবে যেখানে যদি ভাইরাসটি প্রকোপ দেখানো শুরু করে, বিপর্যয় ঘটতে পারে বড় রকমের। দেশটির নাগরিকগণ শিকার হতে পারেন মারাত্মক ঝুঁকির।

তুর্কমেনিস্তানের পাশের দেশ ইরান। সেখানে আক্রান্ত রয়েছে মোট ৪৭ হাজার ৫৯৩ জন। মারা গেছেন ৩ হাজার ৩৬ জন। সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন মোট ১৫ হাজার ৪৭৩ জন। বিশ্বব্যাপী করোনাভাইরাসে মারা গেছে মোট ৪৪ হাজার ২২০ জন। মোট আক্রান্ত ৮ লাখ ৮৫ হাজার ৯২৪, আর সুস্থ হয়েছেন মোট ১ লাখ ৮৫ হাজার ২৬৯ জন। সুত্র: আমাদের সময়

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত