ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

হঠাৎ করোনা রোগীর শরীরে ভয়ঙ্কর পরিবর্তন

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৫ এপ্রিল ২০২০, ১৫:১২

হঠাৎ করোনা রোগীর শরীরে ভয়ঙ্কর পরিবর্তন

নিউ ইয়র্কের মাউন্ট সিনাই হাসপাতালের চিকিৎসকরা মার্চের শেষ দিকে করোনাভাইরাসে আক্রান্ত ব্যক্তিদের রক্তে অদ্ভূত পরিবর্তন দেখতে পেলেন। চিকিৎসকরা পরীক্ষা করে দেখলেন, আক্রান্ত ব্যক্তির বিভিন্ন প্রত্যঙ্গে রক্ত ঘণীভূত হচ্ছে ও জমাট বেঁধে যাচ্ছে। করোনাভাইরাস মানবদেহে কী পরিমাণ ক্ষতির চিহ্ন রেখে যাচ্ছে এতে তারই একটি ইঙ্গিত পেলেন চিকিৎসকরা।

বার্তা সংস্থা রয়টার্স তাদের এক প্রতিবেদনে জানিয়েছে, মাউন্ট সিনাইয়ের কিডনি বিশেষজ্ঞরা করোনা আক্রান্ত ব্যক্তির কিডনি ডায়ালাইসিসের সময় দেখতে পেলেন রক্ত জমাট বাঁধার কারণে ক্যাথারস বন্ধ হয়ে যাচ্ছে। ফুসফুস বিশেষজ্ঞরা ভেন্টিলেটর দেওয়া হয়েছে এমন রোগীদের বেলায় দেখলেন, তাদের ফুসফুসের কিছু অংশ অদ্ভূতভাবে রক্তশূন্য হয়ে গেছে। রক্ত জমাট বাঁধার কারণে নিউরোলোজিস্টরা দেখলেন রেকর্ড সংখ্যক স্ট্রোকের রোগী বেড়ে গেছে।

মাউন্ট সিনাইয়ের নিউরোসার্জন ডা. জে মক্কো বলেন, ‘এটা বেশ লক্ষণীয় যে, এই রোগ কতটা রক্ত জমাট বাঁধার কারণ হতে পারে।’

তিনি জানান, করোনার কারণে সৃষ্ট রোগ কোভিড-১৯ ফুসফুসের রোগের চাইতেও বেশি কিছু। এক তরুণের বেলায় কোভিড-১৯ এর প্রথম লক্ষণ ছিল স্ট্রোক।

ডা. মক্কো জানান, তার সহকর্মী বিভিন্ন বিভাগের বিশেষজ্ঞরা তাদের পর্যবক্ষেণ একত্রিত করে নতুন একটি চিকিৎসা ব্যবস্থা বের করেছেন। তারা এখন করোনা রোগীদের রক্ত জমাট বাঁধার লক্ষণ দেখা দেওয়ার আগেই রক্ত তরল করার উচ্চমাত্রার ওষুধ দিচ্ছেন।

হাসপাতালের প্রধান ডা. ডেভিড রেইখ বলেন, ‘হয়তো বা আপনি রক্ত জমাটা বাঁধা ঠেকাতে পারলে রোগটির প্রকোপ তুলনামুলকভাবে কমিয়ে আনতে পারবেন।’

তিনি জানান, নতুন এই চিকিৎসা ব্যবস্থা অতিঝুঁকিতে আছে এমন রোগীদের ওপর প্রয়োগ করা হবে না। কারণ রক্ত তরলীকরণের ওষুধ মস্তিস্ক ও অন্যান্য প্রত্যঙ্গে রক্তপাত ঘটাতে পারে।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত