ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৮ মিনিট আগে
শিরোনাম

চীনের প্রবৃদ্ধি উদ্ধারে ৬’শ বিলিয়ন ডলার বিনিয়োগ

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ এপ্রিল ২০২০, ২০:১৭  
আপডেট :
 ২৯ এপ্রিল ২০২০, ২০:২২

চীনের প্রবৃদ্ধি উদ্ধারে ৬’শ বিলিয়ন ডলার বিনিয়োগ

করোনা মন্দা থেকে প্রবৃদ্ধি উদ্ধারে অবকাঠামো খাতে ৬’শ বিলিয়ন ডলার বিনিয়োগ করছে চীন। ব্লুমবার্গ এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

তৃণমূল পর্যায়ে চার ট্রিলিয়ন ইউয়ানের বিশেষ বন্ড বিক্রি করবে চীন সরকার। যা ৫৬৫ বিলিয়ন মার্কিন ডলারের সমপরিমাণ।

যদিও এর বিনিময়ে নেয়া বিভিন্ন প্রকল্প লাভজনক কিংবা টেকসই হবে কি না সে নিয়ে প্রশ্ন রয়েছে তারপরও চীন সরকার তা বাস্তবায়নে দ্রুত এগিয়ে যাচ্ছে। গত বছরের চেয়ে এ বছর দ্বিগুণ পরিমান বন্ড বাজারে ছাড়ছে চীন।

এক দশক আগে বিশ্বে চীন যেমন সড়ক, বিমান বন্দর ও রেলপথ নির্মাণে ব্যাপক বিনিয়োগ করেছিল এবারও একই কৌশল নিয়ে অগ্রসর হচ্ছে দেশটি।

শ্যানডং প্রদেশে হেজি শহরে দ্রুত গতির বুলেট রেলপথ ও স্টেশন নির্মাণ কাজ শুরু হওয়ায় সেখানকার বাসিন্দারা বলছে বায়ু দূষণ করোনার আগের পর্যায়ে পৌঁছে গেছে। চীনের অধিকাংশ এলাকায় লকডাউন থাকলেও গত ১৩ ফেব্রুয়ারি থেকে এ অবকাঠামো নির্মাণ কাজ শুরু হয়।

এ বছর ইতিমধ্যে ১.২৯ ট্রিলিয়ন ইউয়ানের বিশেষ বন্ড বাজারে ছেড়েছে। আগামী মে মাসে বাজারে আরো ১ ট্রিলিয়ন ইউয়ান ডলারের বন্ড বাজারে ছাড়া হচ্ছে। গত বছর এধরণের বন্ড ছাড়া হয় সোয়া ২ ট্রিলিয়নের।

ব্যাপক উন্নয়নে চীনে জমির দাও বাড়ছে সাড়ে ৭ থেকে সাড়ে ৮ শতাংশ হারে এবং এ বৃদ্ধির হার আগামী ২০ বছর পর্যন্ত অব্যাহত থাকবে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত