ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩১ মিনিট আগে
শিরোনাম

ভেনেজুয়েলায় কারা দাঙ্গায় ১৭ কয়েদি নিহত

ভেনেজুয়েলায় কারা দাঙ্গায় ১৭ কয়েদি নিহত

ভেনেজুয়েলার গুয়ানারে শহরের এক কারাগারে কয়েদি ও নিরাপত্তা রক্ষীদের মধ্যকার এক ভয়াবহ রক্তক্ষয়ী দাঙ্গায় কমপক্ষে ১৭ কয়েদি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও নয়জন। তবে হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে ধারণা করা হচ্ছে।

শনিবার সামরিক কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে কাতারভিত্তিক সংবাদ মাধ্যম আল জাজিরা।

একটি সামরিক প্রতিবেদনে বলা হয়েছে, শুক্রবার শহরের লস ল্যালানোস কারাগারের বন্দিরা কর্তৃপক্ষের অযৌক্তিক কিছু নির্দেশের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে শুরু করে। পরে কারারক্ষীদের সঙ্গে সংঘর্ষে ও গুলি নিক্ষেপের ঘটনায় কমপক্ষে ১৭ কয়েদি নিহত এবং আরও নয়জন আহত হয়।

তবে কি কারণে কয়েদিরা বিশৃঙ্খলা শুরু করে এ ব্যাপারে ওই প্রতিবেদনে কিছু বলা হয়নি। তবে ভেনেজুয়েলার প্রিজন অজারভেশন নামক কারা অধিকার গোষ্ঠী বলছে, জেল কর্তৃপক্ষ কারাগারে কয়েদিদের জন্য স্বজনদের আনা খাবার নিষিদ্ধ করার প্রতিবাদে শুক্রবার সেখানে দাঙ্গা ছড়িয়ে পড়ে।

ওই মানবাধিকার গোষ্ঠীর কর্মকর্তা ক্যারলিনা গিরন জানান, ‘কারা কর্তৃপক্ষ কয়েদিদের সঙ্গে তাদের স্বজনদের সাক্ষাৎ করারও অনুমতি কেড়ে নিয়েছিল। ফলে এ ঘটনায় কয়েদিরা আপসেট হয়ে পড়েন। এমনকি তাদের খাবার ও পানি সরবরাহ পর্যন্ত বন্ধ করে দেয়া হয়েছিল।’

এসব ঘটনার প্রতিবাদে শুক্রবার পর্তুগিজা রাজ্যের লজ ল্যালানোস কারাগারের সশস্ত্র কয়েদিরা বিক্ষোভ শুরু করে। তারা এক পর্যায়ে কারাগারের ফটক ভেঙে ফেলার চেষ্টা করলে সেনারা গুলি চালায়। এতে ১৭ কয়েদি নিহত হন।

পরে এক সেনা কর্মকর্তা মেগাফোনের মাধ্যমে কয়েদিদের সঙ্গে আলোচনার পর পরিস্থিতি শান্ত হয় ও কয়েদিরা বিক্ষোভ থেকে সরে দাঁড়ায়।

তবে কারাগারের ভেতর আরও মৃতদেহ থাকতে পারে বলে সেনাবাহিনী ধারণা করছে।

এদিকে, ভেনেজুয়েলার বিরোধীদলীয় সাংসদ মারিয়া মার্তিনেজ দাবি করেছেন, এই কারা দাঙ্গায় ৪০ জনেরও বেশি নিহত হয়েছেন।

সূত্র: আল জাজিরা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত