ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : কিছুক্ষণ আগে
শিরোনাম

করোনায় ক্ষতিগ্রস্ত আড়াই কোটিরও বেশি শরনার্থী

করোনায় ক্ষতিগ্রস্ত আড়াই কোটিরও বেশি শরনার্থী

করোনাভাইরাসের ফলে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে বিশ্বের বিভিন্ন দেশে ছড়িয়ে থাকা শরণার্থীরা। এদের মধ্যে রয়েছে আড়াই কোটিরও বেশি মানুষ, যাদের বেশির ভাগই বিশ্বের দরিদ্রতম দেশগুলোতে আশ্রয় নিতে বাধ্য হয়েছে।

জাতিসংঘের শরনার্থী বিষয়ক সংস্থা (ইউএনএইচসিআর) সতর্ক করে দিয়ে বলেছে, বিশ্বব্যাপী সংঘাত ও সহিংসতার কারণে বাধ্য হয়ে যারা স্থানচ্যূত হয়েছে, সেই সাত কোটি মানুষ করোনাভাইরাসের কারণে অভুতপূর্ব সমস্যার সম্মুখীন হয়েছে।

ইউএনএইচসিআর আরও বলছে, তারা মধ্যপ্রাচ্য ও উত্তর আফ্রিকার হাজার হাজার শরনার্থীর কাছ থেকে অর্থ সাহায্যের আবেদন পাচ্ছে। কেননা মার্চ মাসের লকডাউনের পর তারা আর কাজ করতে পারছেন না।

প্রতিবেশী দেশগুলোতে আশ্রয় নেয়া ৫৬ লাখেরও বেশি হচ্ছে সিরিয়ান নাগরিক। সিরিয়ার ভেতরেই বাস্তুচ্যুত ৬০ হাজার লোকের জন্য অর্থ, স্বাস্থ্য পরিচর্যা এবং নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র জোগাড় করা জরুরি প্রয়োজন।

জাতিসংঘ শরনার্থী সংস্থার মুখপাত্র অ্যান্ড্রেজ মাহেচিচ বলছেন, এই মহামারির কারণে লেবানন, মিশর, ইরাক ও জর্দানে প্রচুর শরনার্থী তাদের জীবিকা হারিয়েছেন। অনেক শরনার্থী তাদের এক বেলার খাওয়া বাদ দিতে বাধ্য হয়েছেন। এছাড়া বাড়ি ভাড়া দিতে না পারায় বাড়ি থেকে উৎখাতের হুমকির মুখে রয়েছে আরও অনেকে।

মাহিচিচ আরও বলেন, ইরান ও পাকিস্তানসহ বিভিন্ন দেশে থাকা আফগান শরনার্থীরাও একই পরিস্থিতির শিকার হয়েছেন।

এছাড়া ল্যাটিন আমেরিকা জুড়ে আশ্রয়হীন দরিদ্র ভেনেজুয়েলাবাসীদের সংখ্যাও বেড়ে চলেছে।

ইউএনএইচসিআর জানায়, তারা শরনার্থী শিবিরগুলোতে নগদ সাহায্য এবং আশ্রয়ের ব্যবস্থাসহ জরুরি সহায়তা দিতে কাজ করে যাচ্ছে।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত