ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৮ মিনিট আগে
শিরোনাম

কিম নিজেই তার মৃত্যুর গুজব ছড়িয়েছেন!

কিম নিজেই তার মৃত্যুর গুজব ছড়িয়েছেন!

উত্তর কোরিয়ার সরকারের মধ্যে ঘাপটি মেরে থাকা বিশ্বাসঘাতকদের খুঁজে বের করতে নিজের মৃত্যুর গুজব নিজেই ছড়িয়েছিন প্রেসিডেন্ট কিম জং উন। এমনটাই দাবি রাজনৈতিক বিশেষজ্ঞদের।

মৃত্যুর গুজবকে উড়িয়ে দিয়ে গত শুক্রবার প্রায় ২০ দিন পর জনসম্মুখে হাজির হন উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন। ওইদিন রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে সানচিয়নে একটি সার কারখানার উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নিয়েছিলেন কিম।

এর আগে কিমের শারীরিক অবস্থা আশঙ্কাজনক বলে কিছু কিছু আন্তর্জাতিক সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়েছিল। কিমের মৃত্যু হয়েছে বলেও দাবি করে কিছু পশ্চিমা সংবাদ মাধ্যম।

এ সম্পর্কে যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম স্কাই নিউজের অস্ট্রেলিয়া প্রতিনিধি জেমস মরো বলেন, এই মৃত্যুর গুজবের মাধ্যমে বিশ্বাসঘাতকদের চিনতে পেরেছেন কিম। তিনি এই সময়ে দেখতে চেয়েছেন, কে তার স্থলে ক্ষমতা নিতে চায়।

জেমস মরোর ধারণা, যাদেরকে বিশ্বাসঘাতক মনে হয়েছে তাদের বিরুদ্ধে এখন ধরপাকড় চালাবে কিম জং উন। আর এভাবেই দীর্ঘ সময় ধরে ক্ষমতায় থাকতে চাইছেন উত্তর কোরিয়ার এই নেতা।

এ সম্পর্কে একটি ভবিষ্যৎ বাণী করেছেন যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব এসেক্সের অধ্যাপক নাতাশা লিন্ডস্টায়েডটি। তিনি বলেন, আমার ধারণা, উত্তর কোরিয়ায় খুব শিগগিরই কিছু মানুষকে শাস্তির আওতায় আনা হবে। এ ঘটনায় কিম উত্তর কোরিয়ার একাধিক সরকারি কর্মকর্তাকে ভয়ঙ্কর শাস্তি দিতে পারেন বলেও আশঙ্কা প্রকাশ করেছেন অধ্যাপক নাতাশা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত