ঢাকা, রোববার, ০৯ আগস্ট ২০২০, ২৫ শ্রাবণ ১৪২৭ আপডেট : কিছুক্ষণ আগে English

প্রকাশ : ০৫ মে ২০২০, ১৬:২৪

প্রিন্ট

অর্থনীতি পুনরুদ্ধারে বিভিন্ন দেশে শিথিল হচ্ছে লকডাউন

অর্থনীতি পুনরুদ্ধারে বিভিন্ন দেশে শিথিল হচ্ছে লকডাউন
প্রতীকী ছবি
আন্তর্জাতিক ডেস্ক

করোনা মহামারি পরেও অর্থনীতি পুনরুদ্ধারে বেশিরভাগ দেশই এখন লকডাউন শিথিলের পথে হাঁটছে। আক্রান্ত-মৃত্যু সংখ্যায় উপরের দিকে থাকা দেশের মধ্যে ইতালি, এমনকী যুক্তরাষ্ট্রের বেশ কয়েকটি অঙ্গরাজ্যও সোমবার থেকে ব্যবসা বাণিজ্যের ওপর দেয়া বিধি-নিষেধ শিথিল করেছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

খবরে বলা হয়েছে, লকডাউন শিথিল হলেও মাস্ক পরা ও শারিরীক দূরত্ব বজায় রাখার নির্দেশনাগুলো বহালই থাকছে।

প্রাণঘাতী এ ভাইরাস প্রতিরোধে সম্ভাব্য টিকা কিংবা ওষুধ উদ্ভাবনে বিভিন্ন সংস্থা ও বিশ্বনেতারা ৮০০ কোটি ডলারের একটি তহবিলের প্রতিশ্রুতি দিয়েছেন। বিশ্বের কোনো দেশ এ উদ্যোগের বাইরে থাকবে না বলে অনেকে আশা করলেও, যুক্তরাষ্ট্র এ তহবিলে কোনো ধরনের সহায়তা করছে না।

বিশ্বজুড়ে এখন করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা প্রতিদিন ২-৩% করে বাড়ছে; এই হার মার্চের মাঝামাঝির তুলনায় অনেক কম। সেসময় প্রতিদিন ১৩ শতাংশ বলে বেড়েছিল।

মৃদু উপসর্গবিহীন আক্রান্তদের বাদ দিয়েই বিশ্বজুড়ে এখন কোভিড-১৯ এ জ্ঞাত রোগীর সংখ্যা পেরিয়ে গেছে ৩৫ লাখ।

নতুন করোনাভাইরাসে ২৯ হাজারের বেশি মানুষের মৃত্যু দেখা দেশ ইতালিতে এখনও গড়ে প্রতিদিন এক হাজার আক্রান্তের খবর পাওয়া যাচ্ছে।

অর্থনীতি ফের সচলে স্পেনেও সেলুন, লন্ড্রিসহ বিভিন্ন দোকান খুলে দেয়া হয়েছে। দেশটিতে গণপরিবহনে মাস্ক বাধ্যতামূলক হওয়ায় রেড ক্রসের কর্মীদেরকে মাদ্রিদের মেট্রো স্টেশনগুলোতে মাস্ক বিলি করতে দেখা গেছে।

যুক্তরাজ্যও লকডাউন শিথিল করেনি। দেশটির সরকার করোনাভাইরাস সংক্রমণের সর্বোচ্চ পর্যায় অতিক্রান্ত হয়েছে বলে দাবি করলেও রোগ নিয়ন্ত্রণ বিষয়ক ইউরোপীয় ইউনিয়নের সংস্থা বলছে ভিন্ন কথা।

তাদের মতে, ইউরোপে যে ৫টি দেশ এখনো ‘পিক’ অতিক্রম করেনি, যুক্তরাজ্য তাদের মধ্যে অন্যতম।

কোভিড-১৯ এ ৬ হাজারের বেশি মানুষের মৃত্যু দেখা ইরানেও ১৩২টি শহরের মসজিদ খুলে দেয়ার কথা রয়েছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত