ঢাকা, রোববার, ০৭ জুন ২০২০, ২৪ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ১০ মিনিট আগে English

প্রকাশ : ০৫ মে ২০২০, ২০:৪৯

প্রিন্ট

টয়লেট থেকে ফিরে চীনের ৭৭ শতাংশ মানুষ হাত ধোয় না

টয়লেট থেকে ফিরে চীনের ৭৭ শতাংশ মানুষ হাত ধোয় না
ফাইল ছবি

Evaly

আন্তর্জাতিক ডেস্ক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী মহামারি করোনাভাইরাসের কোনো প্রতিষেধক এখনো আবিস্কার হয়নি। এ অদৃশ্য শত্রু হাত থেকে বাঁচতে বার বার হাত ধোয়ার কথা বলা হচ্ছে। কিন্তু সম্প্রতি এক গবেষণায় দেখা গেছে অনেক দেশের মানুষই টয়লেট ব্যবহারের পর ঠিকভাবে হাত ধোয় না। এ তালিকায় সবার ওপরে রয়েছে চীন।

ব্রিটিশ গবেষকদের দাবি, চীনের প্রায় ৭৭ শতাংশ মানুষের শৌচকর্মের পরে হাত ধোয়ার অভ্যাস নেই। চীনের পরেই তালিকায় রয়েছে জাপানের নাম। সে দেশের প্রায় ৭০ শতাংশ মানুষের শৌচকর্মের পরে হাত ধোয়ার অভ্যাস নেই। দক্ষিণ কোরিয়ার ৬১ শতাংশ এবং নেদারল্যান্ডসের ৫০ শতাংশ মানুষের শৌচকর্মের পরে হাত ধোয়ার অভ্যাস নেই।

এছাড়া দেশগুলোর জাতীয় নমুনা সমীক্ষা (এনএসএনও) অনুযায়ী, ভারতের ৩৫.৮ শতাংশ মানুষ খাওয়ার আগে সাবান বা ডিটারজেন্ট ব্যবহার করে হাত ধুয়ে নেন। দেশের ৬০.০৪ শতাংশ মানুষ খাওয়ার আগে শুধুমাত্র জল দিয়েই হাত ধোয়ার কাজ সারেন। শৌচকর্মের পরেও হাত ধোয়ার অভ্যাসই নেই অসংখ্য মানুষের!

ইংল্যান্ডের বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের গবেষকরা পৃথিবীর ৬৩টি দেশ নিয়ে একটি সমীক্ষা করে জানান, প্রায় ৪০ শতাংশ ভারতীয়র নিয়ম মাফিক হাত ধোয়ার অভ্যাসই নেই। সমীক্ষার সঙ্গে জড়িতদের জিজ্ঞাসা করা হয়েছিল যে তারা শৌচকর্মের পরে হাত ধুয়ে নেন কি না! আশ্চর্যজনক ভাবে, প্রায় ৪০ শতাংশ মানুষ স্বীকার করেছেন যে, শৌচকর্মের পরে তাদের হাত ধোয়ার অভ্যাস নেই। এ ক্ষেত্রে ভারত ছিল এই সমীক্ষার তালিকায় ১০ নম্বরে। সূত্র: জি ২৪ঘণ্টা।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত