ঢাকা, মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ১০ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

ভারতে ধানখেতে ভেঙে পড়লো যুদ্ধবিমান

ভারতে ধানখেতে ভেঙে পড়লো যুদ্ধবিমান

ভারতের পাঞ্জাব রাজ্যের হোশিয়ারপুর এলাকার কাছে ভেঙে পড়েছে একটি যুদ্ধবিমান। তবে এ ঘটনায় কেউ হতাহত হয়নি।

ভারতীয় সংবাদ মাধ্যম পিটিআই’র বরাত দিয়ে সংবাদ মাধ্যম এনডিটিভি জানাচ্ছে, শুক্রবার যুদ্ধবিমানের মহড়ায় অংশ নেবার সময় পঞ্জাবের জলন্ধর শহরের কাছে ওই দুর্ঘটনা। সেখানকার একটি ধানখেতের মধ্যে ভেঙে পড়ে ভারতীয় বিমান বাহিনীর মিগ -২৯ ইন্টারসেপ্টার বিমানটি।

তবে এই বিমানের পাইলট অক্ষত আছেন। তিনি বিমানটি বিধ্বস্ত হওয়ার আগেই সেটি থেকে নিরাপদে বেরিয়ে আসতে পেরেছেন। ইতিমধ্যে তাকে বিমানবাহিনীর একটি হেলিকপ্টার উদ্ধার করেছে।

মিগ -২৯ বিমানটি বিধ্বস্ত হওয়ার কারণ সম্পর্কে এক বিবৃতিতে ভারতীয় বিমান বাহিনী জানিয়েছে, ওই বিমানটিতে একটি যান্ত্রিক ত্রুটি ছিল। সেই কারণেই বিমানটি নিয়ন্ত্রণ হারিয়ে ভেঙে পড়ে। তবে বিপদ বুঝতে পেরে আগে থেকেই পাইলট নিরাপদে বেরিয়ে আসতে সক্ষম হন। ওই পাইলটকে হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধার করে আনা হয়েছে। দুর্ঘটনার কারণ অনুসন্ধানের জন্য পরবর্তী তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে।

বিধ্বস্ত বিমানের ফুটেজে দেখা যায়, একটি শষ্যখেতের ওপর ধ্বংসস্তুপের আকারে পড়ে রয়েছে যুদ্ধবিমানটি। সেটিতে আগুনের শিখাও দেখা গেছে।

প্রসঙ্গত, ভারতীয় বিমান বাহিনীর অন্যতম অস্ত্র হল মিগ -২৯ যুদ্ধবিমান। এটি সোভিয়েত আমলের দ্রুত ইন্টারসেপ্টর ফাইটার জেট। ভারতীয় সেনারা ১৯৯৯ সালে কারগিল যুদ্ধে এই বিমানকে ব্যবহার করেছিল। বিপরীত দিক থেকে আসা শত্রু যুদ্ধবিমানকে ধ্বংস করতে এই বিমানটি দারুণ দক্ষ। ফরে এই বিমানের সাহায্যে শত্রুপক্ষের বিমানকে ধ্বংস করে দেওয়া পুরোপুরি সম্ভব হয়।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত