ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৯ মিনিট আগে
শিরোনাম

‘রাশিয়ার সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির কথা ভাবছে যুক্তরাষ্ট্র’

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০৮ মে ২০২০, ১৯:৫৮  
আপডেট :
 ০৮ মে ২০২০, ২০:০১

‘রাশিয়ার সঙ্গে অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির কথা ভাবছে যুক্তরাষ্ট্র’

রাশিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র অস্ত্র নিয়ন্ত্রণ চুক্তির কথা ভাবছে বলে জানিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম। বৃহস্পতিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক টেলিফোনালাপে এই আগ্রহের কথা জানান ট্রাম্প।

এর একদিন আগে বুধবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তার রুশ সমকক্ষ সের্গেই ল্যাভরভের সঙ্গে টেলিফোনে কথা বলার সময় দু’দেশের সমরাস্ত্র নিয়ন্ত্রণ করার উপায় নিয়ে আলোচনা করেন।

মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় বিস্তারিত বিবরণ না দিয়ে জানায়, দুই পররাষ্ট্রমন্ত্রী ‘অস্ত্র নিয়ন্ত্রণ বিষয়ক সম্ভাব্য পরবর্তী পদক্ষেপ’ নিয়ে আলোচনা করেছেন।

রাশিয়া সম্প্রতি হুঁশিয়ারি উচ্চারণ করে বলেছে, যুক্তরাষ্ট্র তার নয়া পরমাণু অস্ত্র দিয়ে যেকোনো ধরনের হামলা চালালে তাকে ‘পারমাণবিক হামলা’ হিসেবে বিবেচনা করে সেই মাত্রায় জবাব দেয়া হবে। ১৯৮৭ সালে আইএনএফ চুক্তিতে সই করেন তৎকালীন সোভিয়েত প্রেসিডেন্ট গর্ভাচেভ ও মার্কিন প্রেসিডেন্ট রিগ্যান।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত বছর রাশিয়ার সঙ্গে স্বাক্ষরিত একটি গুরুত্বপূর্ণ পারমাণবিক ক্ষেপণাস্ত্র চুক্তি থেকে তার দেশকে আনুষ্ঠানিকভাবে বের করে নেন। যুক্তরাষ্ট্রের ওই পদক্ষেপের ফলে বিশ্বে নতুন করে পারমাণবিক অস্ত্র প্রতিযোগিতার আশঙ্কা তৈরি হয়।ঐতিহাসিক ইন্টারমিডিয়েট-রেঞ্জ নিউক্লিয়ার ফোর্সেস (আইএনএফ) ট্রিটি নামের ওই চুক্তিটি ১৯৮৭ সালে যুক্তরাষ্ট্র ও সোভিয়েত ইউনিয়নের নেতারা স্বাক্ষর করেছিলেন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত