ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৮ মিনিট আগে
শিরোনাম

সিঙ্গাপুরে জুম কলের মাধ্যমে আসামিকে মৃত্যুদণ্ড

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০২০, ০৬:৩৪  
আপডেট :
 ২১ মে ২০২০, ০৬:৪৪

সিঙ্গাপুরে জুম কলের মাধ্যমে আসামিকে মৃত্যুদণ্ড

হেরোইন মাদকের সঙ্গে সম্পৃক্ত থাকার অভিযোগে সিঙ্গাপুরে ৩৭বছর বয়সী একজন মালয়েশিয়ান নাগরিককে ভার্চুয়াল কোর্ট জুম কলের মাধ্যমে হেরোইন কারবারিকে মৃত্যুদণ্ড।

সিঙ্গাপুরের ইতিহাসে এই প্রথম ভার্চুয়াল কোর্টরুমে কাউকে মৃত্যুদণ্ড দেওয়া হল। বৈশ্বিক মহামারি করোনা সঙ্কটের কারণে সিঙ্গাপুরে এখন বিচার হচ্ছে ভার্চুয়াল কোর্টরুমে।

হিউমান রাইটস ওয়াচ ভার্চুয়াল কোর্টের মাধ্যমে মৃত্যুদণ্ড দেয়াকে অমানবিক আচরণ বলে এর নিন্দা জানিয়েছেI

মানবাধিকার সংস্থার কর্মকর্তা ফিল রবার্টসন বলেন, এমন গুরুতর দণ্ডাদেশ প্রদানের সময়, দণ্ডপ্রাপ্ত ব্যক্তি আদালতে উপস্থিত থাকবেন না, কেউ তার প্রতিনিধিত্ব করবেন না এবং জুমের মাধ্যমে তার দণ্ডাদেশ বহাল হবে, এমন ঘটনা নজিরবিহীন এবং বেদনাদায়ক I

মৃত্যুদণ্ডপ্রাপ্ত পুনিথান জেনাসান ২০১১ সালে হেরোইন পাচার করতে গিয়ে সে ধরা পড়ে। এশিয়ার মধ্যে যে দেশগুলিতে করোনা সংক্রমণ সবচেয়ে বেশি, সিঙ্গাপুর তাদের মধ্যে অন্যতম। সংক্রমণ রুখতে সেদেশে চলছে লকডাউন।

ভিডিও কনাফারেন্সের মাধ্যমে এই রায় ঘোষণার বিষয়ে সিঙ্গাপুর সুপ্রিম কোর্টের মুখপাত্র রয়টার্সকে বলেছেন, করোনাভাইরাসের প্রেক্ষাপটে বিচারিক কার্যক্রমের সঙ্গে যুক্ত সকলের নিরাপত্তার খাতিরে সরকার বনাম পুনিথান মামলার শুনানি হয় ভিডিও কনফারেন্সের মাধ্যমে এবং এটিই প্রথম কোন ফৌজদারি মামলা, যেখানে দূর থেকে ভিডিও কলের মাধ্যমে মৃত্যুদণ্ডে দণ্ডিত করা হল।

সিঙ্গাপুরে মাদক পাচারকারীদের সম্পর্কে ‘জিরো টলারেন্স’ নীতি অবলম্বন করা হয়। গত এক দশকে মাদক পাচারের অপরাধে সেদেশে কয়েকশ মানুষকে ফাঁসিতে ঝোলানো হয়েছে।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত