ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫ মিনিট আগে
শিরোনাম

ঈদে রাস্তায় নামলেই কোটি টাকা জরিমানা!

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২১ মে ২০২০, ১৮:৩৭

ঈদে রাস্তায় নামলেই কোটি টাকা জরিমানা!
ছবি প্রতীকী

বর্তমানে গোটাবিশ্বে তাণ্ডব চালাচ্ছে প্রাণঘাতী করোনাভাইরাস। যার কারণে অনেক দেশে লকডাউন চলছে। এর মধ্যেই মুসলমানদের পবিত্র ঈদুল ফিতর। অনেকেই করোনা ঝুঁকি নিয়ে ঈদ পালন করতে পরিবারের কাছে ফিরছেন। ঠিক এই মুহূর্তে কঠোর এক অভিনব উদ্যোগ হাতে নিয়েছে মধ্যপ্রাচ্যের দেশ কাতার।

ভাইরাসের বিস্তার ঠেকাতে কাতার সরকার ‘এহতেরাজ’ নামে একটি মোবাইল অ্যাপ চালু করেছে। সেই অ্যাপে রেজিস্ট্রেশন না করে কেউ যদি রাস্তায় বের হন তাহলে তাকে গুনতে হবে সর্বোচ্চ দুই লাখ রিয়াল (বাংলাদেশি টাকায় প্রায় ১ কোটি ৭০ লাখ)। একইসঙ্গে কারাগারে কাটাতে হবে তিন বছর।

নিজেদের সুরক্ষায় কাতার সরকারের নিয়ম অনুযায়ী প্রবাসীদের অ্যাপটি ডাউনলোডের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ দূতাবাস। কাতারে করোনার বিস্তার ঠেকাতেই এটি চালু করা হয়েছে।

আশপাশে করোনা রোগী থাকলে সংকেত দেবে এই অ্যাপ। শুক্রবার থেকে বাইরে বের হলে বাধ্যতামূলক চালু করতে হবে। নিজেদের নিরাপত্তার জন্য প্রবাসীদের কাতার সরকারের নিয়ম মেনে চলার আহ্বান জানিয়েছেন কমিউনিটি নেতা ও ফেনী সমিতির আহ্বায়ক দিদারুল আলম আরজু।

কাতার সরকারের নির্দেশনা মেনে শুক্রবারের মধ্যেই সব প্রবাসীকে মোবাইলে ওই অ্যাপ ডাউনলোডের অনুরোধ জানিয়েছে বাংলাদেশ দূতাবাসের শ্রম কাউন্সিলর ড. মো মোস্তাফিজুর রহমান।

কাতারে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ৩৮ হাজার ছাড়িয়েছে। ৫ বাংলাদেশিসহ এখন পর্যন্ত দেশটিতে মারা গেছেন অন্তত ১৬ জন। সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৭ হাজারের বেশি।

গত ৩১ ডিসেম্বর চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম করোনার উপস্থিতি ধরা পড়ে। বর্তমানে বিশ্বের ২১৫টি দেশ ও অঞ্চলে করোনার প্রকোপ ছড়িয়ে পড়েছে। বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা বাড়তেই আছে। মোট আক্রান্তের সংখ্যা প্রায় ৪৭ লাখ। গোটা বিশ্বে ভাইরাসটি সংক্রমিত মৃত্যুর সংখ্যা ৩ লাখ ছাড়িয়েছে। সুস্থ হয়েছেন ১৬ লাখ ৪৮ হাজারেরও বেশি মানুষ।

বাংলাদেশ জার্নাল/ওয়াইএ

  • সর্বশেষ
  • পঠিত