ঢাকা, শুক্রবার, ২৯ মে ২০২০, ১৫ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ২ মিনিট আগে English

প্রকাশ : ২২ মে ২০২০, ১২:৫২

প্রিন্ট

বাচ্চা হাঙ্গর খেতে ভালোবাসেন কিম

বাচ্চা হাঙ্গর খেতে ভালোবাসেন কিম

Evaly

অনলাইন ডেস্ক

দীর্ঘদিন অজ্ঞাত থেকে চলতি মাসের গোড়ার দিকে প্রকাশ্যে এসেছেন উত্তর কোরিয়ার প্রধান নেতা কিম জং উনের। কিন্তু এরপরও বিতর্ক তার পিছু ছাড়ছে না। কখনও পরমাণু বিতর্ক, কখনও বা একাধিক স্বৈরাচারী সিদ্ধান্ত-ঘুরে ফিরে সংবাদের শিরোনাম হয়েই চলেছেন তিনি। এমনকি সোশ্যাল মিডিয়ায় আবারও খবর ছড়িয়েছে ‘মৃত্যুশয্যায় কিম’। আর এরমধ্যেই আলোচনায় এলো কিম জং উনের ডায়েট।

উত্তর কোরিয়ার সাবেক সরকারি বাবুর্চি কেঞ্জি ফুজিমোতো'কে উদ্ধৃত করে কিমের ডায়েট সম্পর্কে তথ্য দিয়েছে এক আন্তর্জাতিক সংবাদমাধ্যম। সেখানে বলা হয়েছে, রাশিয়ান ভদকাসহ দামি শ্যাম্পেন পানের শখ রয়েছে কিমের। এছাড়াও উত্তর কোরিয়ার শাসক ভালোবাসেন চিজ, জাপানিজ সুশি, গলদা চিংড়ি ও ব্রাজিলিয়ান কফি। এখানেই শেষ না, রয়েছে আরও চমক।

পাচক ফুজিমোতোর এক পুরনো সাক্ষাৎকার থেকে জানা যায়, বাচ্চা হাঙরের স্যুপ নাকি খুবই পছন্দ কিম জং উনের। প্রায়ই নিজের শেফ-টিমের কাছে এই স্যুপ বানানোর আবদার করে থাকেন ৩৬ বছরের রাষ্ট্রনেতা।

অথচ জাতিসংঘের রিপোর্ট বলছে, খাদ্য সংকট রয়েছে উত্তর কোরিয়ার জনগণ। অপুষ্টির শিকার সে দেশের শিশুরা। এসময় খাদ্যরসিক কিমের এই বিলাসী খাবার জোগাড় করা দেশের জন্য কতটা কষ্টকর তা তো সহজেই বোঝা যায়।

দীর্ঘদিন ধরেই অত্যধিক ধূমপান ও স্থূলতাসহ বেশ কিছু শারীরিক সমস্যায় ভুগছিলেন কিম জং উন। আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলিতে দাবি, এর জেরেই হৃদযন্ত্রে অস্ত্রোপচার এবং তারপর থেকেই গুরুতর অসুস্থ ছিলেন কিম জং উন । যদিও কিমের অস্ত্রোপচার সম্পর্কিত দাবি সত্যি না মিথ্যা, তা নিয়ে কোনও বিবৃতি আসেনি পিয়ংইয়ং থেকে।

তবে মার্কিন ওষুধ সংস্থা 'জন হপকিন্স'-এর দাবি, কিমের যে ধরনের স্থূলতা রয়েছে, তাতে হৃদযন্ত্রে অস্ত্রোপচার স্বাভাবিক।

এদিকে দীর্ঘ ২০ দিন অজ্ঞাতবাসের পর গত পহেলা মে সব কৌতূহলের অবসান ঘটিয়ে জনসমক্ষে আসেন কিম। ওইদিন তাকে রাজধানী পিয়ংইয়ংয়ের কাছে সানচনে একটি সার কারখানা উদ্বোধন করতে দেখা গিয়েছিল।

এমএ/

shopno
  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত
best