ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৯ মিনিট আগে English

প্রকাশ : ২২ মে ২০২০, ২১:৩২

প্রিন্ট

সৌদিতে চাঁদ দেখা গেছে, শনিবার ঈদ তথ্যটি ভুল ছিলো

সৌদিতে চাঁদ দেখা গেছে, শনিবার ঈদ তথ্যটি ভুল ছিলো
প্রতীকী ছবি

Evaly

আন্তর্জাতিক ডেস্ক

গত ২২ মে ‘সৌদিতে চাঁদ দেখা গেছে, শনিবার ঈদ’ এরকম একটি নিউজ প্রকাশিত হয়। যা সম্পূর্ণ তথ্য বিভ্রাট ছিলো। সংবাদটি বাংলাদেশ জার্নালে প্রকাশিত হয়েছিলো ভারতীয় গণমাধ্যম ইন্ডিয়া ডট কম-এর সূত্র থেকে।

এরপর সৌদি আরবের গণমাধ্যম ‘আরব নিউজে’ এর সূত্র ধরে বাংলাদেশ জার্নালে সংশোধনী নিউজ প্রকাশিত হয়েছে ‘কাল নয়, সৌদিতে ঈদ রোববার’তারপরও ‘www.boombd.com’ বাংলাদেশ জার্নালের নিউজটিকে ‘ফেইক নিউজ’ আখ্যা দিয়ে সংবাদ প্রকাশিত করে। যদিও বাংলাদেশ জার্নাল তাৎক্ষণিক ভুল নিউজটি সংশোধন করেছিলো।

এমতাবস্থায়, ভুল তথ্য প্রকাশ করে বিভ্রান্তি সৃষ্টি করার জন্য বাংলাদেশ জার্নাল লজ্জিত ও অনুতপ্ত। এছাড়া পুনরায় এরকম ভুল যেনো না হয় সেদিকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হবে।


পূর্বের হেডলাইন​

সৌদিতে চাঁদ দেখা গেছে, শনিবার ঈদ

পূর্বের নিউজটি​

সৌদি আরবে আগামীকাল শনিবার ঈদ উল ফিতর অনুষ্ঠিত হবে। শুক্রবার সন্ধ্যায় মুসলমানদের জন্য পবিত্র শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে সে দেশে। এছাড়া মালয়েশিয়া, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরেও শুক্রবার পবিত্র ঈদুল ফিতর উদযাপন করা হবে।

আরো পড়ুন: কাল নয়, সৌদিতে ঈদ রোববার

ইন্ডিয়া ডটকমের লাইভ আপডেটে বলা হয়েছে সংযুক্ত আরব আমিরাতেও শাওয়াল মাসের চাঁদ দেখা গেছে। শনিবার ঈদ উপযাপিত হবে সেখানেও। এদিকে চাঁদ দেখতে পায়নি অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের মুসলমানরা।

তারা রোববার ঈদ উদযাপন করবেন। এদিকে সৌদি আরবের সুপ্রিম কোর্ট এক বিবৃতিতে জানিয়েছে, শুক্রবার সন্ধ্যায় চাঁদ দেখা গেছে। সে অনুযায়ী শনিবার সেখানে ঈদ।

এর আগে সুপ্রিম কোর্ট জানায়, ২৯ রমযান ইফতারের পর চাঁদ দেখা গেলে শনিবার ঈদ উল ফিতর। অন্যথায় ঈদ হবে রোববার। কিন্তু চাঁদ দেখা যাওয়ায় শনিবারই ঈদ হচ্ছে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত