ঢাকা, বুধবার, ০৩ জুন ২০২০, ২০ জ্যৈষ্ঠ ১৪২৭ আপডেট : ৩ মিনিট আগে English

প্রকাশ : ২৩ মে ২০২০, ১৫:৩৯

প্রিন্ট

চীনের করোনার ভ্যাকসিন মানুষের জন্য নিরাপদ

চীনের করোনার ভ্যাকসিন মানুষের জন্য নিরাপদ

Evaly

অনলাইন ডেস্ক

চীনের একাধিক গবেষণাগারে করোনাভাইরাসের ভ্যাকসিন তৈরির গবেষণা চলছে। এর ইতিবাচক ফলাফলের খবর আসতে শুরু করেছে। চীনে প্রথম করোনা ভ্যাকসিনের হিউম্যান ট্রায়ালের ফলাফল প্রকাশিত হয়েছে। সেই ফল অনলাইনে পাবলিশ করা হয়েছে, যাতে তা সবাই দেখতে পায়।

ইউকে-র জার্নাল লেনসেটে সেই ফলাফলের খবর প্রকাশিত হয়েছে। সেখানে উল্লেখ করা হয়েছে, চীনের তৈরি ভ্যাকসিন মানুষের উপর পরীক্ষা করে দেখা গিয়েছে তা নিরাপদ।

সবমিলিয়ে ১০৮ জন স্বেচ্ছাসেবীর উপর এই ভ্যাকসিনের পরীক্ষা চালানো হয়েছিল। তাদেরকে তিন ভাগে ভাগ করা হয়। একেকটি ভগে একেক রকম ডোজের প্রতিষেধক দেওয়া হয়েছে।

ভ্যাকসিন দেওয়ার ২৮ দিন পরও তাদের শরীরে কোনও প্রতিক্রিয়া হয়নি। অর্থাৎ, এটি যে মানুষের জন্য নিরাপদ, সেই প্রমাণ পাওয়া গিয়েছে। তবে আরও গবেষণার পরই চূড়ান্ত ফলাফল জানানো হবে।

দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে পরীক্ষামূলকভাবে ৫০৮ জনকে এই ভ্যাকসিন দেওয়া হবে। চীনের একাডেমি অফ মিলিটারি মেডিকেল সায়েন্সের বায়োলজি বিভাগের অধ্যাপক চেন উই-এর নেতৃত্বে এই গবেষণা চলছে।

অন্যদিকে, অক্সফোর্ডের একটি টিম আগেই জানিয়েছে, তাদের গবেষণা আশার আলো দেখাচ্ছে। তারা হিউম্যান ট্রায়াল বা মানুষের উপর পরীক্ষা আগেই চালিয়েছে। এবার শুরু হয়েছে দ্বিতীয় পর্যায়ের ট্রায়াল।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত