ঢাকা, সোমবার, ৩০ নভেম্বর ২০২০, ১৫ অগ্রহায়ণ ১৪২৭ আপডেট : ১৭ মিনিট আগে English

প্রকাশ : ২৪ মে ২০২০, ০২:১৪

প্রিন্ট

উহানে এক দিনেই প্রায় ১৫ লক্ষ করোনা টেস্ট

উহানে এক দিনেই প্রায় ১৫ লক্ষ করোনা টেস্ট
অনলাইন ডেস্ক

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোন ভাইরাসের প্রথম সংক্রমণ ধরা চীনের হুবেই প্রদেশের রাজধানী উহানে। এরপর দেশটিতে প্রায় এক লক্ষের কাছাকাছি আক্রান্ত গিয়ে কিছুটা প্রকোপ কমে। তবে আবার নতুন করে উহানে বাসিন্দাদের করোনা টেস্ট করাচ্ছে।

শুক্রবার একদিনে শহরটির ১৪ লাখ ৭০ হাজার ৯৫০ জনের করোনাভাইরাস পরীক্ষা করা হয়েছে বলে শনিবার নগরের স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে।

দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে চীনের উহানের এক কোটি ১০ লাখ বাসিন্দার সবার করোনাভাইরাস পরীক্ষার লক্ষ্যে কার্যক্রম চালিয়ে যাচ্ছে নগর কর্তৃপক্ষ।

গত বছরের শেষ দিকে চীনের এই উহান থেকেই প্রথম নতুন করোনাভাইরাসের সংক্রমণ ছড়ানো শুরু হয়েছিল। পরে তা বিশ্বব্যাপী ছড়িয়ে মহামারীর আকার নিয়েছে।

ডিসেম্বরের শেষে প্রথম করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হওয়ার কিছু দিন পর থেকে প্রায় তিন মাস কঠোর লকডাউনে ছিল উহান। সংক্রমণ নিয়ন্ত্রণে আসার পর ৮ এপ্রিল লকডাউন তুলে নেওয়া হয়।

চীনে ৮৪ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন এবং এই রোগে ৪ হাজার ৬০০ জনের মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ।

এরপর চলতি মাসের ৯ ও ১০ তারিখে শহরটির একটি আবাসিক কমপ্লেক্সে বেশ কয়েকজনের কোভিড-১৯ শনাক্ত হয়।

এতে নগরীতে নতুন করে সংক্রমণ ছড়ানোর আশঙ্কা তৈরি হয়। এই পরিস্থিতিতে শহরের সব বাসিন্দার করোনাভাইরাস পরীক্ষা করে আক্রান্তদের শনাক্ত করে পৃথক করার পরিকল্পনা নেয় নগর কর্তৃপক্ষ।

দুই সপ্তাহেরও কম সময়ের মধ্যে সবার পরীক্ষা সম্পন্ন করার কর্মসূচি নিয়ে ১৪ মে থেকে কার্যক্রম শুরু করা হয়।

শুরুতে দিনে লক্ষাধিক পরীক্ষা সম্পন্ন হলেও পরে ধীরে ধীরে দৈনিক পরীক্ষার সংখ্যা বাড়তে থাকে। ১৮ মে এক দিনে শহরটির ৪ লাখ ৬৭ হাজার ৮৪৭ জন বাসিন্দার নিউক্লেইক অ্যাসিড টেস্ট করা হয়।

এরপর বৃহস্পতিবারের মধ্যে দৈনিক পরীক্ষার সংখ্যা ১০ লাখ ছাড়িয়ে যায়। এদিন উহানের ১০ লাখ ৭২৯ জন বাসিন্দার পরীক্ষা সম্পন্ন হয়েছিল।

বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, সবার করোনাভাইরাস পরীক্ষার উদ্যোগকে উহানের ব্যবসা-বাণিজ্য ও শিক্ষা প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম আবার শুরু করার সবচেয়ে নিরাপদ উপায় হিসেবে বিবেচনা করছে স্থানীয় কর্তৃপক্ষগুলো।

যে দিন উহান রেকর্ড সংখ্যক লোকের করোনাভাইরাস পরীক্ষা সম্পন্ন করল সেই শুক্রবার চীনে নতুন কোনো করোনাভাইরাস আক্রান্ত শনাক্ত হয়নি বলে জানিয়েছে দেশটির জাতীয় স্বাস্থ্য কমিশন।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত