ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১২ মিনিট আগে
শিরোনাম

করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন বন্ধ করলো ডব্লিউএইচও

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৬ মে ২০২০, ১০:৪১  
আপডেট :
 ২৬ মে ২০২০, ১১:২৬

করোনা চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন বন্ধ করলো ডব্লিউএইচও
ফাইল ছবি

করোনা চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইনের পরীক্ষামূলক ব্যবহার আপাতত বন্ধ রাখতে বলেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। এ ওষুধ সেবনে কোভিড-১৯ রোগীর সুরক্ষা নিয়ে উদ্বেগ সৃষ্টি হওয়ায় সংস্থার পক্ষ থেকে মহাপরিচালক তেদ্রোস আধানম গেব্রিয়েসুস এই সিদ্ধান্ত জানিয়েছেন।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের- ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন করোনাভাইরাস চিকিৎসায় কার্যকর হতে পারে, এমন দাবির পর বিষয়টি নিয়ে বেশ আলোচনা হয়। যদিও আমেরিকার ওষুধ নিয়ন্ত্রণ সংস্থা (এফডিএ) স্পষ্টভাবে জানিয়ে দেয়, করোনাভাইরাস মোকাবিলা বা এই রোগের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইনের কার্যকারিতার কোনো প্রমাণ পাওয়া যায়নি। বরং এতে অনেকের হৃদস্পন্দনে গুরুতর অস্বাভাবিকতা দেখা দিতে পারে।

এর আগে ইউরোপীয় ইউনিয়নের ওষুধ নিয়ন্ত্রক সংস্থাও ক্লোরোকুইন ও হাইড্রক্সিক্লোরোকুইনের পার্শ্ব প্রতিক্রিয়ার বিষয়ে সতর্ক করে বিবৃতি দিয়েছিল।

কিন্তু এরপরও প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছিলেন, ‘আমি প্রতিদিন একটি করে হাইড্রোক্সিক্লোরোকুইন খাচ্ছি। আমার মনে হয় এটা ভালো।’ এছাড়াও করোনার লড়াইয়ে অনেক ফ্রন্টলাইন কর্মীও ওষুধটি নিয়মিত ব্যবহার করছেন বলে জানিয়েছিলেন ট্রাম্প।

তার বক্তব্যের এক সপ্তাহের মাথায় বিশ্ব স্বাস্থ্য সংস্থা এই ট্যাবলেটটি কোভিড-১৯ রোগীদের সেবন করানো স্থগিত রাখার নির্দেশনা দিল। সূত্র: পার্সটুডে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত