ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ ঘন্টা আগে
শিরোনাম

ট্রাম্পের পোস্টে টুইটারের ফ্যাক্ট-চেকিং ওয়ার্নিং

ট্রাম্পের পোস্টে টুইটারের ফ্যাক্ট-চেকিং ওয়ার্নিং

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের একটি পোস্টে ফ্যাক্ট-চেক লেবেল জুড়ে দিয়েছে টুইটার। টুইটার এই প্রথম ট্রাম্পের কোনও পোস্টে এবারই প্রথম এ ধরনের ট্যাগ লাগালো।

ওই টুইটে প্রেসিডেন্ট ট্রাম্প লিখেছেন, ‘কোনো উপায় নেই (শূন্য!) মেইল-ইন ব্যালটগুলো ব্যাপক জালিয়াতির চেয়ে কম কিছু হবে না।’

প্রেসিডেন্টের এই পোস্টটির নিচে একটি সতর্কতা লেবেল লাগিয়ে তার দেয়া বিভ্রান্তিকর তথ্যের বিষয়ে তাদের নতুন নীতি অনুযায়ী একটি টুইট করে টুইটার। তাদের টুইট করা নোটিফিকেশনে নীল রঙের একটি বিস্ময়বোধক চিহ্ন দোখানো হয়। আর সেখানে হাইপার লিঙ্কে পাঠকদের প্রতি মেইল-ইন ব্যালটের বিষয়ে সঠিক তথ্য জেনে নেয়ারও পরামর্শ দেওয়া হয়।

টুইটারের লিঙ্কটি ব্যবহারকারীদের আরেকটি পেইজে নিয়ে যায় যেখানে মেইল-ইন ব্যালটের বিষয়ে ট্রাম্পের দাবিকে সিএনএন, ওয়াশিংটন পোস্ট ও অন্যান্য সংবাদ মাধ্যমগুলো অসত্য বলে উল্লেখ করেছে। তারপর ‘আপনার কী জানা দরকার’শিরোনামে আরেকটি অনুচ্ছেদে ট্রাম্পের ওই দাবিকে ‘মিথ্যা’বলার কারণ ব্যাখ্যা করেছে টুইটার।

এ ঘটনায় টুইটারের বিরুদ্ধে ক্ষেপেছেন ট্রাম্প। তিনি এর জবাবে আরেকটি টুইট করেছেন। সেখানে ট্রাম্প টুইটারের বিরুদ্ধে ‘পুরোপুরি বাক স্বাধীনতার কণ্ঠরোধ করছে’বলেও অভিযোগ এনেছেন।

ট্রাম্পের সেই আলোচিত টুইট

সূত্র: বিবিসি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত