ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৬ মিনিট আগে
শিরোনাম

ইরানের ওপর ফের আমেরিকার নিষেধাজ্ঞা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ২৮ মে ২০২০, ১৫:৩৭

ইরানের ওপর ফের আমেরিকার নিষেধাজ্ঞা

ইরানের পরমাণু কর্মসূচির সঙ্গে সংশ্লিষ্ট প্রকল্পগুলোর জন্য নিষেধাজ্ঞায় থাকা ছাড় প্রত্যাহার করে নিয়েছে আমেরিকা। মার্কিন নিষেধাজ্ঞায় ছাড় থাকায় এতদিন চীন, রাশিয়া ও ইউরোপের কোম্পানিগুলো নিষেধাজ্ঞার আওতামুক্ত থেকেই এসব প্রকল্পে কাজ করতে পারত।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বুধবার রাতে এক টুইটার বার্তায় এ ঘোষণা দিয়ে বলেছেন, এখন থেকে ৬০ দিন পর এই ঘোষণা কার্যকর হবে। তিনি বলেন, ইরান পরমাণু কর্মসূচি জোরদার করায় এই ছাড় প্রত্যাহার করা হলো।

আরেক টুইটার বার্তায় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী ইরানের দু’জন পরমাণু বিজ্ঞানীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করার কথা জানান। পম্পেও ইরানি বিজ্ঞানীদের নাম উল্লেখ করে বলেন, ‘মাজিদ আগায়ি’ ও ‘আমজাদ সাযেগার’ নামের দু’জন ইরানি পরমাণু বিজ্ঞানীর ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হচ্ছে।

২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওমাবার শাসনামলে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠী ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা স্বাক্ষর করে। ওই সমঝোতার ভিত্তিতে ইরানের ওপর জাতিসংঘসহ পশ্চিমা দেশগুলোর আরোপিত সব নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হয় এবং বিনিময়ে তেহরান তার পরমাণু কর্মসূচিতে কিছুটা সীমাবদ্ধতা আরোপ করে। সূত্র: পার্সটুডে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত