ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ ঘন্টা আগে
শিরোনাম

বস্তু থেকে সহজে ছড়ায় না করোনা

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২৯ মে ২০২০, ১৬:০৭

বস্তু থেকে সহজে ছড়ায় না করোনা

বস্তু থেকে সহজে করোনা ছড়ায় না বলে জানাগেছে যুক্তরাষ্ট্রের রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংস্থা (সিডিসির) এক গবেষণায়। ওয়াশিংটন পোস্ট ও সিএনএন এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

মানুষ থেকে মানুষে ছড়াচ্ছে করোনাভাইরাস গবেষণায় এমন তথ্যও ওঠে এসেছে। ‘কভিড-১৯ কীভাবে ছড়ায়’ এ সম্পর্কিত নির্দেশনা হালনাগাদ করেছে সিডিসি তাদের ওয়েবসাইটে, সেখানেও একই কথা বলা হয়।

হালনাগাদ নির্দেশনায় বলা হয়, ভাইরাসের উপস্থিতি আছে এমন বস্তু বা পৃষ্ঠতল স্পর্শ করার পর কেউ নিজের মুখ, নাক ও হয়তো চোখ স্পর্শ করলে আক্রান্ত হতে পারেন। কিন্তু এগুলোকে ভাইরাসটি ছড়িয়ে পড়ার মূল কারণ হিসেবে মনে করা হচ্ছে না।

সিডিসির একজন মুখপাত্র বলেন, নানা যাচাইবাছাই ও পরীক্ষার পর কভিড-১৯ ছড়ানোর প্রক্রিয়া নিয়ে নির্দেশনাগুলো হালনাগাদ করেছেন তারা।তিনি বলেন, হালনাগাদ নির্দেশনায় সংক্রমণ বিষয়ে আমাদের বক্তব্যে পরিবর্তন আসেনি। আমরা শুধু বলতে চেয়েছি, করোনাভাইরাস প্রধানত মানুষের সঙ্গে মানুষের ঘনিষ্ঠ সাহচর্য থেকে ছড়ায়।

এদিকে সিডিসির এই হালনাগাদ নির্দেশনা নিয়ে উদ্বেগ জানিয়েছেন কলম্বিয়া ইউনিভার্সিটি মেইলম্যান স্কুল অব পাবলিক হেলথের ভাইরোলজিস্ট অ্যানজেলা এল রাসমুসেন। তার মতে, এর ফলে কোনো কিছু হাতে স্পর্শ করার যে স্বাস্থ্যবিধি, সেগুলো মানার ওপর নেতিবাচক প্রভাব পড়তে পারে।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত