ঢাকা, বৃহস্পতিবার, ০৯ জুলাই ২০২০, ২৫ আষাঢ় ১৪২৭ আপডেট : ১৫ মিনিট আগে English

প্রকাশ : ৩০ মে ২০২০, ০৯:১৯

প্রিন্ট

ভেনিজুয়েলায় পৌঁছেছে ইরানের চতুর্থ তেল ট্যাংকার

ভেনিজুয়েলায় পৌঁছেছে ইরানের  চতুর্থ তেল ট্যাংকার
অনলাইন ডেস্ক

ইরানের চতুর্থ তেল ট্যাংকার 'ফ্যাক্সন' শুক্রবার সকালে ভেনিজুয়েলার বন্দরে নোঙর করেছে বলে জানা গেছে। যুক্তরাষ্ট্রের চোখ রাঙানি উপেক্ষা করেই প্রেসিডেন্ট মাদুরোর দেশে জ্বালানি তেল রপ্তানি অব্যাহত রেখেছে তেহরান সরকার।

স্থানীয় সংবাদ মাধ্যম পার্সটুডে জানাচ্ছে, তেল ট্যাংকারটি বৃহস্পতিবার রাতেই ভেনিজুয়েলার স্পেশাল ইকনোমিক জোনে প্রবেশ করে। এরপর সেখান থেকে দেশটির সামরিক বাহিনী ইরানি তেল ট্যাংকার ফ্যাক্সনকে স্কর্ট দিয়ে বন্দরে নিয়ে যায়।

এর আগে ইরানের তিনটি তেলবাহী জাহাজকে একইভাবে ভেনিজুয়েলার সশস্ত্র বাহিনী স্কর্ট দিয়ে নিয়ে গেছে।

ইরান মোট পাঁচটি জাহাজে করে ভেনেজুয়েলায় পেট্রোলসহ বিভিন্ন তেলজাত পণ্য পাঠিয়েছে। এতে প্রায় ১৫ লাখ ৩০ হাজার ব্যারেল পণ্য বহন করা হচ্ছে। তেলসমৃদ্ধ দেশ হলেও ভেনিজুয়েলা বর্তমানে নানা সংকটের কারণে প্রচণ্ড রকমের জ্বালানির অভাবে ভুগছে।

এ অবস্থায় মার্কিন নিষেধাজ্ঞা উপেক্ষা করেই ইরান পাঁচটি জাহাজে করে পেট্রোলসহ বিভিন্ন ধরণের জ্বালানি পাঠিয়েছে। এটিকে ভেনিজুয়েলার জাতীয় অর্থনীতির জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ঘটনা হিসাবে বর্ণনা করেছে তেহরান।

ইরানের এই তৎপরতায় ট্রাম্প প্রশাসন ক্ষুব্ধ হলেও ভেনিজুয়েলার সরকার ও জনগণ ইরানের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছে বলে জানা যায়।

ইরানের পক্ষ থেকে তেলবাহী ট্যাংকার পাঠানোর পর এসব ট্যাংকার আটক করার হুমকি দিয়েছিল যুক্তরাষ্ট্র। পরে ইরান এবং ভেনিজুয়েলার পাল্টা হুমকিতে পিছু হটেছে ওয়াশিংটন।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত