ঢাকা, বুধবার, ০৮ জুলাই ২০২০, ২৪ আষাঢ় ১৪২৭ আপডেট : ৪ মিনিট আগে English

প্রকাশ : ৩০ মে ২০২০, ১৫:৫৫

প্রিন্ট

‘পারস্য উপসাগর আমেরিকার কোন হ্রদ নয়’

‘পারস্য উপসাগর আমেরিকার কোন হ্রদ নয়’
ফাইল ছবি
আন্তর্জাতিক ডেস্ক

যত দ্রুত সম্ভব মধ্যপ্রাচ্য থেকে আমেরিকার সরে যাওয়া উচিত এবং তাদের এটা ভাবা উচিত নয় যে, পারস্য উপসাগরে আমেরিকার কোন হ্রদ। শুক্রবার আমেরিকার একজন সাবেক কূটনীতিক এ মন্তব্য করেছেন। জে. মাইকেল স্প্রিংম্যান নামের এই কূটনীতিক ইরানের ইংরেজি ভাষার নিউজ চ্যানেল প্রেস টিভিকে দেয়া সাক্ষাৎকারে এ মন্তব্য করেন।

এদিকে সম্প্রতি ইরানের ইসলামি বিপ্লবী গার্ড বাহিনী বা আইআরজিসি’র কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ইয়াদুল্লাহ জাওয়ানি বলেছেন, আমেরিকার কারণে মধ্যপ্রাচ্যে সব রকমরে নিরাপত্তাহীনতা ও অস্থিতিশীলতা সৃষ্টি হয়েছে। তবে পারস্য উপসাগরে মার্কিন সামরিক বাহিনীর উপস্থিতির অবসানের সময় ঘনিয়ে এসেছে।

এরই পেক্ষিতে কূটনৈতিক স্প্রিংম্যান বলেন, আইআরজিসি’র কমান্ডার সম্পূর্ণ সঠিক কথা বলেছেন যে, আমেরিকা হচ্ছে মধ্যপ্রাচ্যে অস্থিতিশীলতা সৃষ্টির মূল কারণ। মার্কিন যুদ্ধজাহাজ, সেনা, ক্ষেপণাস্ত্র, জঙ্গিবিমান এবং অন্যান্য সামরিক সরঞ্জাম এ অঞ্চলে অস্থিতিশীলতা সৃষ্টি করে চলেছে।

তিনি বলেন, আমি ইরানি জেনারেলের সঙ্গে কিছুটা দ্বিমত করব এই বলে যে, আমেরিকা খুব সহজে পারস্য উপসাগর থেকে চলে যাবে না, যতক্ষণ সম্ভব তারা এখানে থাকার চেষ্টা করবে এবং এ অঞ্চলকে অস্থিতিশীল করবে যাতে ইরান স্বাভাবিকভাবে কাজ করতে না পারে। সূত্র: পার্সটুডে।

বাংলাদেশ জার্নাল/এইচকে

  • সর্বশেষ
  • পঠিত
  • আলোচিত