ঢাকা, বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ৫ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

স্পেসএক্সের ইতিহাস, বেসরকারিভাবে প্রথম মহাকাশ যাত্রা

  আন্তর্জাতিক ডেস্ক

প্রকাশ : ৩১ মে ২০২০, ১৬:১২

স্পেসএক্সের ইতিহাস, বেসরকারিভাবে প্রথম মহাকাশ যাত্রা

বিশ্বের বুকে ইতিহাস গড়ল স্পেসএক্স-এর ড্রাগন ক্যাপসুল। এই প্রথম কোনো বেসরকারি বাণিজ্যিক মহাকাশযানে করে মহাকাশচারীদের মহাকাশে পাঠালো নাসা।

যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার থেকে স্থানীয় সময় বিকেল ৩টা ২২ মিনিটে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের (আইএসএস) উদ্দেশে যাত্রা শুরু করেছে নাসা-স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেট।

মার্কিন ধনকুবের এলন মাস্কের প্রতিষ্ঠান স্পেসএক্স প্রতিষ্ঠার মাত্র ১৮ বছরের মাথায় এমন কীর্তি গড়লো।

ক্রু ড্রাগন মহাকাশযানটি ২ জন অভিযাত্রী বিজ্ঞানী- রবার্ট বেনকন ও ডগলাস হার্লিকে বহন করছে। ১৯ ঘণ্টা ভ্রমণ করে তারা পৌঁছবেন আন্তর্জাতিক স্পেস স্টেশনে। সেখানে তারা ১ থেকে ৪ মাস পর্যন্ত অবস্থান করবেন।

নয় বছর পর প্রথমবার নিজেদের মাটি থেকে মহাকাশযান পাঠাল যুক্তরাষ্ট্র। ২০১১ সালে আমেরিকার প্রথম যাত্রীবাহী স্পেস শাটল কর্মসূচি শেষ হওয়ার পর মহাকাশে নভোচারী পাঠাতে ভরসা ছিলো রাশিয়ার সয়ুজ। ৯ বছর ধরে যুক্তরাষ্ট্রের নভোচারীদের মহাকাশে রাশিয়ার রকেট দিয়েই পাঠানো হত। যা ছিল অত্যন্ত ব্যয়সাপেক্ষ।

সেজন্য স্পেসএক্সের মহাকাশযাত্রা মার্কিনিদের কাছ বেশ গুরুত্বপূর্ণ। আবার মহাকাশে মানুষ পাঠাতে অর্থ সাশ্রয়ী করাও পরিকল্পনা ছিল। এর মাধ্যমে নিকট ভবিষ্যতে মহাকাশে পর্যটক পাঠানোর পথেও আরও এক ধাপ এগিয়ে গেলো নাসা-স্পেসএক্স।

এর আগে গত বুধবার বেলা ৪টা ৩৩ মিনিটে কেনেডি স্পেস সেন্টার থেকে ক্রু ড্রাগন মহাকাশযানটি উৎক্ষেপণের কথা ছিলো। তবে সেদিন আকাশ আংশিক মেঘলা থাকায় শেষ মুহূর্তে উৎক্ষেপণ বাতিল করা হয়।

শনিবার মহাকাশযানটি উৎক্ষেপণের এই ঐতিহাসিক ঘটনার প্রত্যক্ষ সাক্ষী হয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পসহ অন্তত ৪ হাজার মানুষ।

বাংলাদেশ জার্নাল/আর

  • সর্বশেষ
  • পঠিত