ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৫৭ মিনিট আগে
শিরোনাম

বিশ্বের গভীরতম স্বর্ণ খনির শতাধিক শ্রমিক করোনায় আক্রান্ত

বিশ্বের গভীরতম স্বর্ণ খনির শতাধিক শ্রমিক করোনায় আক্রান্ত

দক্ষিণ আফ্রিকায় অবস্থিত বিশ্বের গভীরতম স্বর্ণের খনিতে আঘাত হেনেছে করোনাভাইরাস। বিবিসি জানাচ্ছে, জোহানেসবার্গের দক্ষিণ-পশ্চিম অংশের এমপোনেং খনির ১৬৪ জন শ্রমিকের দেহে সংক্রমণ ধরা পড়েছে। শ্রমিকরা সংক্রমিত হওয়ার পর সেখানকার সমস্ত কার্যক্রম বন্ধ করে দেয়া হয়েছে।

এমপোনেং স্বর্ণ খনি জোহানেসবার্গ শহর থেকে ৭৫ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে অবস্থিত। ভূপৃষ্ঠ থেকে প্রায় ৪ কিলোমিটার গভীরে এই খনির অবস্থান। দক্ষিণ আফ্রিকায় লকডাউন ঘোষণার পর গত মার্চ থেকে এই খনির কার্যক্রম বন্ধ ছিল। গত কয়েকদিন আগে লকডাউনে কিছুটা শিথিল করা হলে ফের সেখানে কাজ শুরু হয়।

খনির ৫০ শতাংশ শ্রমিককে কাজে ফেরানো হলেও নিজেদের স্বাস্থ্য সুরক্ষা নিয়ে উৎকণ্ঠায় ছিলেন শ্রমিকরা। তাদের উৎকণ্ঠা এবার বাস্তবে পরিণত হলো।

বিবিসি জানিয়েছে, এই খনির ১৬৪ জন শ্রমিক করোনায় আক্রান্ত হয়েছেন। তবে তাদের দেহে করোনার কোনও লক্ষণ নেই।

খনি কর্তৃপক্ষ জানিয়েছে, বর্তমানে করোনা সংক্রমিত শ্রমিকদের আইসোলেশনে রাখা হয়েছে।

গত সপ্তাহে প্রথমবারের মতো একজনের শরীরে করোনা ধরা পড়ার পর ৬৫০ জন শ্রমিকের নমুনা পরীক্ষা করা হয়। এরপরেই এই চাঞ্চল্যকর তথ্য সামনে আসে।

এক বিবৃতিতে খনি কর্তৃপক্ষ বলেছে, কন্ট্যাক্ট ট্রেসিংয়ের জন্য খনির কার্যক্রম সাময়িকভাবে বন্ধ রাখা হয়েছে। এছাড়া জীবাণুনাশক ছিটিয়ে কর্মক্ষেত্র পরিষ্কার করা হচ্ছে।

আফ্রিকা অঞ্চলের দেশগুলির মধ্যে করোনায় আক্রান্তের শীর্ষে রয়েছে দক্ষিণ আফ্রিকা। সে দেশে সংক্রমতি হয়েছে ২১ হাজার ৩৪৩। মারা গিয়েছে ৪০৭ জন।

সূত্র: কলকাতাটুয়েন্টিফোর

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত