ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১ মিনিট আগে
শিরোনাম

ভারতে পাক হাইকমিশনের দুই কর্মকর্তা বহিস্কার

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ০১ জুন ২০২০, ১৫:৫৭

ভারতে পাক হাইকমিশনের দুই কর্মকর্তা বহিস্কার

ভারতের নয়াদিল্লিতে গুপ্তচরবৃত্তির অভিযোগে পাকিস্তান হাইকমিশনের দুই কর্মকর্তাকে বহিস্কার করা হয়েছে। আরব নিউজ, ডন, এনডিটিভির প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

রোববার রাতে বিষয়টি নিশ্চিত করেছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণাল। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানায়, কূটনীতিক মিশনের সদস্য হলেও পকিস্তান দূতাবাসের ওই দুই কর্মী যে ধরনের কাজের সঙ্গে জড়িত তা তাঁদের পদমর্যাদের সঙ্গে অসামঞ্জস্যপূর্ণ। এই কারণে তাঁদেরকে অবাঞ্ছিত বলে ঘোষণা করা হয়েছে। ২৪ ঘণ্টার মধ্যে তাদেরকে দেশ ছাড়তেও বলা হয়েছে।

ভারতের সরকারি সূত্রে জানানো হয়েছে, পাকিস্তান হাইকমিশনের ভিসা বিভাগে কাজ করা আবিদ হুসেন ও মুহম্মদ তাহির নামের এই দুই ব্যক্তি টাকা দিয়ে এক ভারতীয় নাগরিকের কাছ থেকে ভারতের নিরাপত্তা সংস্থা, প্রতিষ্ঠান সম্পর্কে গুরুত্বপূর্ণ নথিপত্র, তথ্য সংগ্রহ করার সময় পুলিশের হাতে ধরা পড়ে। সূত্রটি বলেছে, অভিযুক্তরা ভারতীয় নাগরিক বলে প্রথমে দাবি করেছিল, এমনকি তারা নাগরিকত্বের স্বপক্ষে জাল আধার কার্ডও দেখায়। এই ঘটনার প্রবল প্রতিবাদ জানিয়েছে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রণালয় বলেন, ‘৩১ মে মিথ্যা ও অপ্রমাণযোগ্য অভিযোগের ভিত্তিতে ভারতে নিযুক্ত পাকিস্তান হাইকমিশনারের কর্মকর্তাকে ধরা হয়েছে। কমিশনের হস্তক্ষেপে তাদের ছেড়ে দেওয়া হয়েছে। কূটনীতিকদের উপর এ ধরনের অত্যাচার, হুমকি ও চাপের প্রবল বিরোধিতা করা হচ্ছে।’ ভারতের পদক্ষেপে ভিয়েনা কনভেশন লঙ্ঘন করা হয়েছে বলে দাবি করেছে পাকিস্তান।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত