ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২২ মিনিট আগে
শিরোনাম

করোনায় আক্রান্ত ৬৫ লাখ, মৃত্যু প্রায় ৪ লাখ

করোনায় আক্রান্ত ৬৫ লাখ, মৃত্যু প্রায় ৪ লাখ

বিশ্বের ২১৩টি দেশে ছড়িয়ে পড়েছে ভয়াবহ করোনাভাইরাসে। প্রতি মুহূর্তে লাফিয়ে বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। এ পর্যন্ত আক্রান্ত হয়েছে ৬৫ লাখের বেশি মানুষ এবং মারা গেছে প্রায় ৪ লাখ মানুষ। তবে মৃত্যুর তুলনায় এই রোগ থেকে সুস্থ হওয়ার সংখ্যাও কিন্তু কম নয়।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ পরিসংখ্যান বলছে, এ পর্যন্ত বিশ্বের ৬৫ লাখ ৬৪৪ জন আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন ৩ লাখ ৮৭ হাজারের বেশি মানুষ। আর সুস্থ হয়ে উঠেছেন ৩১ লাখ ৬৯ হাজার ২৬৪ জন। অর্থাৎ করোনায় মৃত্যুর চেয়ে সুস্থ হয়ে উঠার সংখ্যা ১০ গণেরও বেশি।

করোনায় আক্রান্ত ও মৃত্যুতে সবাইকে পিছনে ফেলে এখনও পর্যন্ত তালিকার শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র। সেখানে এ পর্যন্ত ১৯ লাখের বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। আর মারা গেছেন মোট ১ লাখ ৯ হাজার ১৪২ জন।

আক্রান্তের সংখ্যায় এরপরই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ব্রাজিল। সেদেশে কোভিড ১৯য়ে আক্রান্ত হয়েছেন ৫ লাখ ৮৪ হাজারেরও বেশি মানুষ। মৃত্যু হয়েছে ৩২ হাজার ৫৬৮ জনের।

করোনা তালিকার সেরা পাঁচে থাকা বাকি তিনটি দেশ হচ্ছে যথাক্রমে রাশিয়া (আক্রান্ত ৪ লাখ ৩২ হাজার ২৭৭ জন; মৃত্যু ৫ হাজার ২১৫ জন, স্পেন (আক্রান্ত ২ লাখ ৮৭ হজার ৪০৬ জন ও মৃত্যু ২৭ হাজারের বেশি) ও যুক্তরাজ্য (আক্রান্ত মোট ২ লাখ ৭৯ হাজার ৮৫৬ জন ও মৃত্যু ৩৯ হাজার ৭২৮ জন)।

দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে করোনায় ভারতেই সবচেয়ে বেশি মানুষ মারা গেছে। এ পর্যন্ত সেখানে মারা গেছে ৬ হাজার ৮৮ জন। আর আক্রান্ত হয়েছে মোট ২ লাখ ১৬ হাজার ৮২৪ জন। আর এর ফলে করোনা তালিকার সাত নম্বরে উঠে এসছে দেশটি।

তবে সংক্রমণ ব্যাপক হারে ছড়াচ্ছে পাকিস্তান ও বাংলাদেশেও। পাকিস্তানে মোট আক্রান্ত হয়েছে ৮০ হাজারের বেশি মানুষ এবং মারা গেছে ১ হাজার ৬৮৮ জন। আর বাংলাদেশে মোট আকান্ত ৫৫ হাজার ১৪০ জন এবং মৃত্যু ২ হাজার ৬৯৫ জন। তালিকায় বাংলাদশের অবস্থান ২১তম।

সূত্র: ওয়ার্ল্ডোমিটার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত