ঢাকা, শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১ আপডেট : ২ মিনিট আগে
শিরোনাম

বিক্ষোভে সমর্থন দিলেন ট্রাম্পের ছোট মেয়ে টিফনি

বিক্ষোভে সমর্থন দিলেন ট্রাম্পের ছোট মেয়ে টিফনি

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ডের প্রতিবাদে যুক্তরাষ্ট্রে গত ৮ দিন ধরে চলা বিক্ষোভের প্রতি সমর্থন দিয়েছেন মার্কিন প্রেসিডেন্টের ছোট মেয়ে টিফনি ট্রাম্প। এর আগে তার মা-ও চলমান এই বিক্ষোভের সমর্থনে পোস্ট দিয়েছিলেন।

ওয়াশিংটনে হোয়াইট হাউসের বাইরে বিক্ষোভকারীদের ওপরে পুলিশ টিয়ার গ্যাস ছোঁড়ার পরেই নিজের সোশ্যাল মিডিয়ায় বিক্ষোভকারীদের সমর্থনে পোস্ট দেন টিফনি ট্রাম্প।

গত মঙ্গলবার বিক্ষোভে ক্ষতিগ্রস্ত একটি চার্চ দেখতে যান ট্রাম্প। সে সময়ই তার নিরাপত্তারক্ষীরা অকারণে বিক্ষোভকারীদের দিকে কাঁদানে গ্যাস নিক্ষেপ করে।

এরপর অনেকেই টিফনি ট্রাম্পকে জানান, তিনি যেন তার বাবা ডোনাল্ড ট্রাম্পকে এই বিক্ষোভের কারণ ব্যাখ্যা করেন।

সাম্প্রতিক সময়ে সোশ্যাল মিডিয়ায় জনপ্রিয় হয়ে উঠেছে একটি হ্যাশট্যাগ #ব্ল্যাকআউট_টুয়েসডে। জর্জ ফ্লয়েড ‘হত্যাকাণ্ড’র প্রতিবাদ জানাতেই সেখানে ব্যবহার করা হচ্ছে এই হ্যাশট্যাগ।

এই বিক্ষোভকে সমর্থন করে একটি কালো পর্দার ছবি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

টিফনি ট্রাম্প (২৬) এ নিয়ে একটি পোস্ট দিয়েছেন যার ক্যাপশনে তিনি সে দেশের আলোচিত অন্ধ লেখক ও শিক্ষাবিদ হেলেন কিলারের একটি উদ্ধৃতি ব্যবহার করেছেন। সেখানে তিনি লিখেছেন ‘একা আমরা খুব সামান্য কিছুই অর্জন করতে পারি। কিন্তু একসঙ্গে আমরা অনেক কিছু অর্জন করতে পারি।- হেলেন কিলার।’

টিফনির ওই পোস্টে হ্যাশট্যাগ হিসেবে দেওয়া ছিল, ‘#blackoutTuesday’ ও ‘#justiceforgeorgefloyd’।

বেশ কয়েক জন টিফনি ট্রাম্পের ওই পোস্টের প্রশংসা করলেও অনেকে আবার বিরূপ প্রতিক্রিয়া দেখিয়েছেন।

এর আগে ডোনাল্ড ট্রাম্পের দ্বিতীয় স্ত্রী এবং টিফনির মা মারলা ম্যাপলসও যুক্তরাষ্ট্রের বিক্ষোভকারীদের সঙ্গে সংহতি জানিয়ে কালো ছবি পোস্ট করেছিলেন।

সম্প্রতি যুক্তরাষ্ট্রে পুলিশি নির্যাতনে জর্জ ফ্লয়েড নামের এক কৃষ্ণাঙ্গ নাগরিকের হত্যার প্রতিবাদের দেশজুড়ে বিক্ষোভ চলছে। এই বিক্ষোভের ঘটনা মার্কিন প্রেসিডেন্টকে সংকটে ফেলেছে। তিনি বিক্ষোভ দমনে শক্তি প্রয়োগের হুমকি দিয়েছেন। এমনকি দাঙ্গাকারীদের দমন করতে সেনা মোতায়েনেরও হুমকি দিয়েছেন।

ট্রাম্পের এই হুমকিকে ভালো চোখে দেখছে না মার্কিন জনগণ। এ ঘটনায় নেতিবাচক প্রতিক্রিয়া দেখিয়েছে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন-ও। এভাবে শক্তি প্রয়োগের মাধ্যমে বিক্ষোভ দমনের বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে পেন্টাগন।

সূত্র: এনডিটিভি

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত