ঢাকা, বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১ আপডেট : ২৬ মিনিট আগে
শিরোনাম

করোনা আক্রান্তে চীনকে ছাড়িয়ে পাকিস্তান

করোনা আক্রান্তে চীনকে ছাড়িয়ে পাকিস্তান

দক্ষিণ এশিয়ার দেশগুলোতে ভয়ঙ্কর রূপ নিয়েছে করোনাভাইরাস। বেশ কিছুদিন আগেই সংক্রমণ ও মৃত্যুর সংখ্যায় করোনার কেন্দ্রস্থল হিসাব পরিচিত চীনকে ছাড়িয়ে গেছিলো ভারত। এবার চীনকে ছাড়ালো তাদের প্রতিবেশী দেশ পাকিস্তানও।

গত বছরের ডিসেম্বরের শেষদিকে করোনা মহামারির উৎপত্তি হয়েছিল চীনের হুবেই প্রদেশের উহান শহর থেকে। শুরুর দিকে এই দেশটিতেই বিশ্বের সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যুর ঘটনা ঘটেছিল। কিন্তু তারা গত মার্চ থেকেই করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে নিতে সক্ষম হয়েছে। ফলে করোনা তালিকার শীর্ষ থেকে নামতে শুরু করে। নামতে নামতে বর্তমানে দেশটি তালিকার ১৬ নম্বরে এসে দাঁড়িয়েছে।

বৃহস্পতিবার আক্রান্তের সংখ্যায় চীনকে পেছনে ফেলেছে পাকিস্তান। গত ২৪ ঘণ্টায় দেশটিতে ৪ হাজার ৮০১ জনের করোনা শনাক্ত হয়েছে। তাতে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে হল ৮৬ হাজার ৯ জন।

চীনে ২৪ ঘণ্টায় মাত্র একজন আক্রান্ত হওয়ায় মোট রোগী ৮৩ হাজার ২২ জন। বিশ্ব তালিকায় পাকিস্তানের অবস্থান এখন ১৭তম।

স্থানীয় সংবাদ মাধ্যম জিও টিভি জানিয়েছে, পাকিস্তানে আক্রান্তের তালিকায় শীর্ষে অবস্থান করছে সিন্ধুপ্রদেশ। এ পর্যন্ত ওই প্রদেশে করোনায় মোট আক্রান্ত হয়েছে ৩২ হাজার ৯১০ জন।

সিন্ধুর পরেই রয়েছে পাঞ্জাব। সেখানে মোট আক্রান্ত ৩১ হাজার ১০৪ জন। খাইবার পাখতুনে এই সংখ্যা ১১ হাজার ৮৯০ জন।

এছাড়া বেলুচিস্তানে ৫ হাজার ৪৫২ জন, রাজধানী ইসলামাবাদে ৩ হাজার ৫৪৪ জন, গিলগিট-বালতিস্তানে ৮২৫ জন ও পাকনিয়ন্ত্রিত আজাদ-কাশ্মীরে সবমিলিয়ে ২৮৫ জন করোনায় আক্রান্ত হয়েছে।

এদিকে গত মঙ্গলবার করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন সিন্ধুপ্রদেশের মানব ব্যবস্থাপনাবিষয়ক মন্ত্রী গোলাম মুর্তজা।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত