ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৬ মিনিট আগে
শিরোনাম

রাশিয়ায় মার্কিন নাগরিকের ১৬ বছরের কারাদণ্ড

রাশিয়ায় মার্কিন নাগরিকের ১৬ বছরের কারাদণ্ড

রাশিয়ার এক আদালত গুপ্তচরবৃত্তির দায়ে সোমবার মার্কিন ব্যবসায়ী পল হুইলানকে ১৬ বছরের জেল দিয়েছে। এ ঘটনার তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে যুক্তরাষ্ট্র।

যুক্তরাষ্ট্রের সাবেক নৌ কর্মকর্তা পল হুইলানকে গত সোমবার (১৫ জুন) মস্কোর সিটি কোর্ট গুপ্তচরবৃত্তির দায়ে দোষীসাব্যস্ত করে ১৬ বছরের সাজা ঘোষণা করে।

তবে এই রায়ের নিন্দা করেছেন রাশিয়ায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভান। তার অভিযোগ, কোনও ধরনের প্রমাণ উপস্থাপন না করে গোপনে এই বিচার প্রক্রিয়া চালানো হয়েছে।

মস্কো আদালতের এই রায়কে 'ন্যায়বিচারের নামে পরিহাস' হিসেবে উল্লেখ করেন অবিলম্বে হুইলানের মুক্তি দাবি করেছেন মার্কিন রাষ্ট্রদূত।

রায় ঘোষণার পর আদালত চত্বরে দাঁড়িয়ে ক্ষোভ প্রকাশ করেন মস্কোতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত জন সুলিভান।

তিনি সাংবাদিকদের সুলিভান বলেন, ‘সত্যিই আমি হতাশ। কোনও প্রমাণ না-থাকা সত্ত্বেও এক নির্দোষ ব্যক্তিকে সাজা দেওয়া হল।’ এই রায়ের মাধ্যমে মানবাধিকার ও আন্তর্জাতিক আইনি আচরণবিধি লঙ্ঘন হয়েছে বলেও তিনি দাবি করেন।

২০১৮ সালের ডিসেম্বরে ৫০ বছর বয়সি মার্কিন ব্যবসায়ী পল হুইলানকে গ্রেফতার করে মস্কো পুলিশ। তাদের অভিযোগ, রাশিয়ায় এসে যুক্তরাষ্ট্রের হয়ে গুপ্তচরবৃত্তি করছেন। রাশিয়ার অনেক গোপন নথি হুইলান আমেরিকায় পাচার করেছেন বলেও দাবি করা হয়। তবে এসব অভিযোগ অস্বীকার করে নিজেকে নির্দোষ বলে দাবি করে আসছেন পল হুইলান।

গুপ্তচরবৃত্তির অভিযোগে দেশের সাবেক এই নৌ কর্মকর্তাকে গ্রেপ্তারেরও প্রতিবাদ করেছে ট্রাম্প প্রশাসন। মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় হুইলানের নিঃশর্ত মুক্তি দাবি করেছে। কিন্তু মার্কিন আপত্তি অগ্রাহ্য করেই মস্কোর সিটি আদালতে হুইলানের বিচার শুরু হয়। ওই আদালতের রুদ্ধদ্বার কক্ষে মামলার শুনানি প্রক্রিয়া চলে।

জানা যায়, মধ্য পঞ্চাশের কর্পোরেট সিকিওরিটি এগজিকিউটিভ, মার্কিন নৌ-অফিসার হুইলান মিশিগানের নভি থেকে রাশিয়ায় এসেছিলেন এক বন্ধুর বিয়ের অনুষ্ঠানে যোগ দিতে। আমেরিকার এই ব্যবসায়ীর ব্রিটিশ, আইরিশ ও কানাডিয়ান নাগরিকত্বও রয়েছে। মস্কোর এক হোটেলের বাইরে তাকে গ্রেপ্তার করা হয়েছিল। পরে সাবেক এই নৌ কর্মকর্তার বিরুদ্ধে গুপ্তচরবৃত্তির অভিযোগ আনে রাশিয়া। প্রায় দু-বছর ধরে রুদ্ধদ্বার শুনানি শেষে সোমবার তাকে ১৬ বছরের কারাদণ্ডে দণ্ডিত করেছে রাশিয়া।

সূত্র: এই সময়

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত