ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ১০ মিনিট আগে
শিরোনাম

যুক্তরাষ্ট্রে জর্জ ওয়াশিংটনের মূর্তি ভাংচুর

  জার্নাল ডেস্ক

প্রকাশ : ২০ জুন ২০২০, ১৮:৪১

যুক্তরাষ্ট্রে জর্জ ওয়াশিংটনের মূর্তি ভাংচুর

পোর্টল্যান্ডে জর্জ ওয়াশিংটনের মূর্তি ভাংচুর করেছে ‘বিএলএম’ বিক্ষোভকারিরা। জেরুজালেম পোস্ট এর প্রতিবেদনে এই তথ্য পাওয়া গেছে।

যুক্তরাষ্ট্রের পোর্টল্যান্ডে ৩০ থেকে ৪০ জনের এক বিক্ষোভকারির দল জার্মান আমেরিকান সোসাইটির লনে সাবেক মার্কিন প্রেসিডেন্ট জর্জ ওয়াশিংটনের মূর্তি ভাংচুর করে। বেশকয়েকজন বিক্ষোভকারী মূর্তি বেয়ে ওঠে এবং এর ক্ষতিসাধণ করে।

রিচমন্ড, ভার্জিনিয়া থেকে বিক্ষোভকারিরা এসে ওই ভাংচুরে অংশ নেয়। গত ২৫ মে কৃষ্ণাঙ্গ জর্জ ফ্লয়েড পুলিশী নির্যাতনে মারা যাওয়ার পর ‘ব্লাক লাইভস ম্যাটার’ ব্যানারে যুক্তরাষ্ট্রে বিক্ষোভ চলছে এবং এক পর্যায়ে দাস ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ীদেরও মূর্তি ভাংচুর শুরু করে।

বর্ণবাদ ও বৈষম্যের বিরুদ্ধে আন্দোলনকারীরা ইতিমধ্যে ঔপনিবেশবাদী হিসেবে পরিচিত বেশ কিছু ব্যক্তিত্বের মূর্তি ভাংচুর করেছে। এ কারণে বিখ্যাত ব্যক্তিদের মূর্তি স্থানীয় কর্তৃপক্ষ সরিয়ে নেয়। স্থানীয় এলাকাবাসী ও পুলিশ কোনো কোনো ব্যক্তির মূর্তি পাহারা দিয়ে রাখে।

আন্দোলনকারিরা কিছু মূর্তিতে রং ছিটিয়ে বা গ্রাফিতি এঁকে দেয়ার ঘটনাও ঘটিয়েছে। মূর্তি ভাংচুরের পর তা পানিতে ফেলে দিয়েছে।

সাবেক প্রেসিডেন্ট জেফারসন ডেভিস, ক্রিস্টোফার কলম্বাসের একটি স্মৃতিস্তম্ভ সহ বেশ কয়েকটি মূর্তি ভাংচুরের পর ভার্জিনিয়ার গভর্নর রালফ নর্দাম্প রিচমন্ড থেকে জেনারেল ই. লি’র মূর্তিটি সরিয়ে নেয়ার নির্দেশ দেন।

বাংলাদেশ জার্নাল/ এমএম

  • সর্বশেষ
  • পঠিত