ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩ মিনিট আগে
শিরোনাম

বোল্টনের বইয়ের প্রকাশ আটকানোর ট্রাম্পের চেষ্টা ব্যর্থ

বোল্টনের বইয়ের প্রকাশ আটকানোর ট্রাম্পের চেষ্টা ব্যর্থ

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার সাবেক জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টনের লেখা একটি বইয়ের প্রকাশ আটক দেয়ার চেষ্টা করে ব্যর্থ হয়েছেন। মার্কিন ডিস্ট্রিক্ট আদালতের এক বিচারক ট্রাম্পের অনুরোধ প্রত্যাখ্যান করে বইটি প্রকাশের পক্ষে রায় দিয়েছেন।

তবে য়াশিংটন ডিসির মার্কিন ডিস্ট্রিক্ট আদালতের বিচারক রয়েস ল্যামবার্থ ওই বইটির সমালোচনা করে বলেছেন, বোল্টন যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা নিয়ে একটা ‘জুয়া খেলেছেন’ এবং ‘দেশকে ক্ষতির মুখে ফেলেছেন’।

কিন্তু তিনি তার রায়ে বলেছেন, বইটিতে নিরাপত্তাজনিত যেসব উদ্বেগ প্রকাশ করা হয়েছে ইঞ্জেকশন জারি করাই যে যথাযথ প্রতিকার, যুক্তরাষ্ট্রের সরকার তা প্রতিষ্ঠা করতে পারেনি।

জন বোল্টনের বই ‘দ্য রুম হোয়্যার ইট হ্যাপেন্ড’ বাজারে আসছে আগামী মঙ্গলবার (২৩ জুন)। এই বইয়ে বোল্টন ডোনাল্ড ট্রাম্পকে এমন একজন প্রেসিডেন্ট হিসাবে তুলে ধরেছেন, যার সব সিদ্ধান্তের পেছনের উদ্দেশ্য একটাই- প্রেসিডেন্ট নির্বাচনে ফের জয়লাভ করা।

এই বইয়ে বোল্টন ট্রাম্প সম্পর্কে যেসব দাবি করেছেন তার বেশিরভাগেরই ভিত্তি ব্যক্তিগত কথাবার্তা। ফলে সেগুলোর সত্যতা যাচাই করা অসম্ভব। ট্রাম্প প্রশাসন ইতোমধ্যেই বোল্টনের এসব দাবি নস্যাৎ করার চেষ্টা করেছে। ট্রাম্প বলেছেন, এই বই ‘মিথ্যা কাহিনি এবং আষাঢ়ে গল্পে ভরা’।

বইয়ে যেসব অভিযোগ বা দাবি রয়েছে তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে-প্রেসিডেন্ট ট্রাম্প যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনে জিততে চীনা প্রেসিডেন্ট শি জিনপিং-এর সাহায্য চেয়েছেন।

এতে আরও বলা হয়েছে, ট্রাম্পে বিশ্বের একনায়কদের পছন্দ করেন। ভেনেজুয়েলা আক্রমণে আগ্রহ দেখিয়ে ট্রাম্প বলেছিলেন, দক্ষিণ আমেরিকার ওই দেশটি আসলে যুক্তরাষ্ট্রেরই অংশ।

ট্রাম্পের অজ্ঞতার প্রমাণ হিসাবে বইটিতে লেখক বোল্টন দাবি করেন, প্রেসিডেন্ট ট্রাম্প জানতেন না ব্রিটেন পরমাণু শক্তিধর দেশ এবং একবার নিজের এক সহযোগীর কাছে জানতে চেয়েছিলেন ফিনল্যান্ড রাশিয়ার অংশ কিনা।

সূত্র: বিবিসি বাংলা

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত