ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ১৫ মিনিট আগে
শিরোনাম

২৯১ আফগান সেনাকে হত্যা, অভিযোগ প্রত্যাখান তালেবানের

২৯১ আফগান সেনাকে হত্যা, অভিযোগ প্রত্যাখান তালেবানের

আফগানিস্তানে গত এক সপ্তাহে তালেবান হামলায় ২৯১ জন আফগান সৈন্য নিহত হয়েছে বলে কাবুল যে ঘোষণা দিয়েছে তা প্রত্যাখান করেছে সে দেশের চরমপন্থি গোষ্ঠীটি।

আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ(সোমবার) এক বিবৃতিতে ২৯১ সেনা নিহত হওয়ার কথা জানায় যা আন্তর্জাতিক গণমাধ্যমে ফলাও করে প্রচারিত হয়েছে।

কিন্তু আফগান সরকারের এই ঘোষণা প্রত্যাখ্যান করেছে তালেবান।

এই গোষ্ঠীর মুখপাত্র জবিউল্লাহ মুজাহিদ সোমবার এক বিবৃতিতে দাবি করেন, আফগান পক্ষগুলোর মধ্যে বর্তমানে যে আলোচনা চলছে তাকে ক্ষতিগ্রস্ত করা এবং সে সম্পর্কে জনমনে বিভ্রান্তি তৈরি করার লক্ষ্যে এই খবর প্রচার করা হয়েছে।

তালেবান মুখপাত্র আরও বলেন, গত এক সপ্তাহে আফগান সেনাদের ওপর তাদের তিনটি হামলা হয়েছে। তবে সেসব হামলায় নিহতের সংখ্যা কোনো অবস্থায়ই সরকারের ঘোষিত সংখ্যার সমান নয়।

এর আগে আফগানিস্তানের জাতীয় নিরাপত্তা পরিষদ সোমবার এক বিবৃতিতে গত এক সপ্তাহকে আফগানিস্তানের জন্য গত ১৯ বছরের মধ্যে সবচেয়ে রক্তক্ষয়ী সপ্তাহ হিসেবে অভিহিত করেছে।

বিবৃতিতে বলা হয়, এই এক সপ্তাহে তালেবান হামলায় ২৯১ জন আফগান সেনা নিহত ও ৫৫০ সৈন্য আহত হয়েছে। ওই বিবৃতিতে সহিংসতা কমানোর ব্যাপারে নিজেদের প্রতিশ্রুতি রক্ষা না করার জন্যও তালেবানকে দায়ী করা হয়।

সম্প্রতি কাতারের দোহায় মর্কিন প্রতিনিধি দলের সঙ্গে তথাকথিত এক শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছে তালেবানরা। ওই চুক্তি অনুযায়ী তালেবানদের আফগানিস্তানে হামলা বন্ধ করার কথা। বিনিময়ে কারাগারে আটক তালেবান যোদ্ধাদের নিঃশর্ত মুক্তি দেবে আফগান সরকার। কিন্তু ওই চুক্তির কোনও শর্ত এখন অবধি বাস্তবায়িত হয়নি। বরং এই চুক্তির পর আফগানিস্তানের বিভিন্ন স্থানে বেড়েছে তালেবানের হামলা।

সূত্র: পার্সটুডে

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত