ঢাকা, শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ৬ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৫ মিনিট আগে
শিরোনাম

করোনা আক্রান্ত ১ কোটি ছুঁই ছুঁই

করোনা আক্রান্ত ১ কোটি ছুঁই ছুঁই

বিশ্বজুড়ে মহামারি আকারে ছড়িয়ে পড়া করোনাভাইরাস সংক্রমণ কমার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। বরং উত্তরোত্তর বেড়েই চলেছে। শুক্রবার একদিনেই নতুন করে আক্রান্ত হয়েছে বিশ্বের প্রায় ২ লাখ মানুষ। ফলে কোভিড-১৯য়ে আক্রান্তের সংখ্যা বর্তমানে ১ কোটি ছুঁতে চলেছে।

ওয়ার্ল্ডোমিটারের সর্বশেষ পরিসংখ্যান বলছে, শুক্রবার গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ১ লাখ ৯৪ হাজারের বেশি মানুষ। করোনা মহামারির প্রাদুর্ভাবের পর বিশ্বে এটিই একদিনে সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড। ফলে বিশ্বে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯৯ লাখ ৫ হাজার ৭৬৯।

শুক্রবার একদিনে আক্রান্তের শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্র; ৪৭ হাজার ৩৪১ জন। এরপর নতুন আক্রান্তের সংখ্যায় এগিয়ে রয়েছে ব্রাজিল ও ভারত। এই দুই দেশে একদিনেই আক্রান্ত হয়েছে যথাক্রমে ৪৬ হাজার ৯০৭ এবং ১৮ হাজার ২৭৬ জন।

বিশেষজ্ঞরা বলছেন, ক্রমবর্ধমান আক্রান্তের সংখ্যা আরও বাড়বে। ভাইরাসটির বিস্তার বৃদ্ধির পাশাপাশি করোনা পরীক্ষার হার বাড়ানোর কারণে বিশ্বে এই ভাইরাসের সংক্রমণ বেড়ে গেছে।

শুক্রবার গত ২৪ ঘণ্টায় মারা গেছে আরও প্রায় ৫ হাজারের মতো মানুষ। অর্থাৎ ৪ হাজার ৮৯৩ জন। ফলে করোনায় মোট মৃত্যু বেড়ে দাঁড়িয়েছে ৪ লাখ ৯৬ হাজার ৮৬৮ জন।

করোনায় আক্রান্ত ও মৃত্যুর তালিকায় শীর্ষে অবস্থান করছে যুক্তরাষ্ট্র। দেশটিতে মোট ২৫ লাখ ৫২ হাজার ৯৫৬ জন আক্রান্ত এবং মোট মারা গেছে ১ লাখ ২৭ হাজারের বেশি মানুষ।

এরপর শীর্ষ পাঁচে থাকা দেশগুলো হচ্ছে যথাক্রমে ব্রাজিল (আক্রান্ত ১২ লাখ ৮০ হাজার ৫৪ ও মৃত্যু ৫৬ হাজারের বেশি), রাশিয়া (আক্রান্ত ৬ লাখ ২০ হাজার ৭৯৪ ও মৃত্যু ৮ হাজার ৭৮১), ভারত (আক্রান্ত ৫ লাখ ৯ হাজার ৪৪৬ ও মৃত্যু ১৫ হাজার ৬৮৯) ও যুক্তরাজ্য (আক্রান্ত ৩ লাখ ৯ হাজার ৩৬০ ও মৃত্যু ৪৩ হাজার ৪১৪)।

সূত্র: ওয়ার্ল্ডোমিটার

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত