ঢাকা, শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ৭ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩৪ মিনিট আগে
শিরোনাম

‘আফগানিস্তানে মার্কিন সেনারা ব্যর্থ হয়েছে’

‘আফগানিস্তানে মার্কিন সেনারা ব্যর্থ হয়েছে’

পাকিস্তানের অব্যাহত সমর্থন পাওয়ার পরও আফগানিস্তানে মার্কিন সেনারা সম্পূর্ণভাবে ব্যর্থ হয়েছে। শুক্রবার পাকিস্তানের পার্লামেন্টে এ কথা বলেছেন দেশটির প্রধানমন্ত্রী ইমরান খান। সূত্র-পার্স টুডে

ইমরান খান বলেন, সন্ত্রাসবিরোধী যুদ্ধে পাকিস্তানের ৭০ হাজার মানুষ নিহত হওয়ার সত্ত্বেও যুক্তরাষ্ট্র আফগান যুদ্ধে নিজেদের পরাজয়ের দায় পাকিস্তানের ওপর চাপিয়ে দিয়েছে।

এসময় পাক প্রধানমন্ত্রী অতীতে আফগানিস্তানে মার্কিন সামরিক উপস্থিতিকে ইসলামাবাদের সমর্থনের ঘটনায় দুঃখ প্রকাশ করেন। তিনি বলেন, পাকিস্তানের সমর্থন সত্ত্বেও মার্কিন সেনারা আফগানিস্তানে তাদের লক্ষ্যমাত্রা অর্জন করতে পারেনি বরং ব্যর্থ হয়েছে।

ইমরান খান এর আগেও আফগানিস্তানে মার্কিন সেনা উপস্থিতির নিন্দা জানিয়েছিলেন। তিনি আফগানিস্তানে মার্কিন সেনার উপস্থিতিকে‘বিদেশি দখলদারিত্ব’হিসাবে উল্লেখ করেছিলেন।

আফগানিস্তানে সন্ত্রাস বিরোধী লড়াই এবং দেশটির নিরাপত্তা নিশ্চিত করার অজুহাতে যুক্তরাষ্ট্র ও তার মিত্র দেশগুলো ২০০১ সালের লড়াইয়ে তালেবানদের হটিয়ে দেশটি দখল করে নেয়। কিন্তু মার্কিন নেতৃত্বাধীন জোট বাহিনীর উপস্থিতি আফগানিস্তানের সন্ত্রাসবাদবাদকে উচ্ছেদ করতে পারেনি। বরং দেশটির নিরাপত্তাহীনতা বেড়েছে। একই সঙ্গে সন্ত্রাসবাদ ও মাদক উৎপাদনে অতীতের সব রেকর্ড ছাড়িয়ে গেছে আফগানিস্তান।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত