ঢাকা, বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১ আপডেট : ৩২ মিনিট আগে
শিরোনাম

নিষেধাজ্ঞার শিকার লেবাননের মার্কিন রাষ্ট্রদূত ডোরোথি

নিষেধাজ্ঞার শিকার লেবাননের মার্কিন রাষ্ট্রদূত ডোরোথি
মার্কিন রাষ্ট্রদূত ডোরোথি

লেবাননের শিয়া ইসলামপন্থী রাজনৈতিক দল হিজবুল্লাহ সম্পর্কে নেতিবাচক মন্তব্য করে নিষিদ্ধ হলেন বৈরুতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ডোরোথি শেয়া।

লেবাননের একটি আদালত গণমাধ্যমের সঙ্গে মার্কিন রাষ্ট্রদূতের কথা বলার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। সূত্র-পার্সটুডে

ডোরোথি শেয়া গত শুক্রবার লেবাননের একটি টিভি চ্যানেলকে দেয়া সাক্ষাৎকারে দাবি করেন, দেশটির চলমান অর্থনৈতিক সংকটের জন্য দায়ী হিজবুল্লাহ। এই কট্টরপন্থী দলটির কারণেই মধ্যপ্রাচ্যের এই দেশটির অর্থনৈতিক সমস্যার সুরাহা সম্ভব হচ্চে না।

ইরানের সরকারি বার্তা সংস্থা ইরনা’র বরাত দিয়ে পার্সটুডে আরও জানায়, লেবাননের সুর শহরের ওই আদালত শনিবার মার্কিন রাষ্ট্রদূত ডোরোথির ওপর ওই নিষেধাজ্ঞা আরোপ করে। একই সঙ্গে সেদেশের গণমাধ্যমগুলোর প্রতিও নির্দেশ জারি করেছে আদালত, যাতে তারা ওই রাষ্ট্রদূতের কোনো সাক্ষাৎকার প্রচার না করে।

তবে আদালতের ওই নির্দেশ সম্পর্কে তাৎক্ষণিকভাবে যুক্তরাষ্ট্র সরকারের কোনও প্রতিক্রিয়া জানা যায়নি।

জানা যায়, এর আগে লেবাননের রাজনৈতিক নেতারাও মার্কিন রাষ্ট্রদূতের হিজবুল্লাহ বিরোধী ওই বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছিলেন।

প্রসঙ্গত, চলতি মাসের প্রথমদিকে লেবাননের অর্থনৈতিক দুরবস্থা ও মুদ্রার মান পড়ে যাওয়ার প্রতিবাদে দেশের বেশ কয়েকটি শহরে ব্যাপক বিক্ষোভ করেছিল সাধারণ লোকজন। এসময় অর্থনৈতিক পরিস্থিতি নিয়ন্ত্রণে ব্যর্থতার অভিযোগ এনে লেবাননের প্রধানমন্ত্রী হাসান দিয়াবের পদত্যাগও দাবি করেছিলো বিক্ষোভকারীরা। ওই বিক্ষোভের পরই শনিবার হিজবুল্লাহ গোষ্ঠীর বিরুদ্ধে ওই মন্তব্য করেন রাষ্ট্রদূত ডোরোথি।

এমএ/

  • সর্বশেষ
  • পঠিত